চীনের অচেনা ভাইরাসে ভয় সারা বিশ্বে

পুরোপুরি এখনো তার সম্পর্কে ধারণা নেই বিজ্ঞানীদের। প্রতিষেধক বা প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কেও তেমন কিছু জানেন না চিকিৎসকরা। ‘আগন্তুক’ এই ভাইরাসে এরই মধ্যে প্রাণ ঝরে গেল ৪১ জনের। চীনের হুবেই প্রদেশের উহানে এ ভাইরাসের আক্রমণ ও বিস্তারের শুরু। এ জন্য নিউমোনিয়া-সদৃশ এই করোনা ভাইরাসকে উহান ভাইরাস বলা হচ্ছে। হুবেই এবং রুশ সীমান্তে চীনের হিলংজিয়াং প্রদেশে অন্তত ৮৩০ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যেহেতু মানুষ থেকে মানুষে ছড়াতে পারে- এ জন্য এ ভাইরাস নিয়ে আতঙ্কও বেশি। বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ সতর্কতা জারি করা হচ্ছে।

সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, এমনকি যুক্তরাষ্ট্রেও এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। অনেক দেশই বিমানবন্দরগুলোতে এ ভাইরাসবিষয়ক পরীক্ষার ব্যবস্থা করেছে। যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্ত সন্দেহে ১৬ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

বেইজিং বলছে, আক্রান্তদের মধ্যে ১৭৭ জনের অবস্থা আশঙ্কাজনক। মৃতদের মধ্যে ২৫ জনই হুবেই প্রদেশের। এদের মধ্যে আবার উহানেই সবচেয়ে বেশি। হিলংজিয়াংয়ে মারা গেছে একজন।

ভাইরাসটি যেন ছড়িয়ে না পড়ে, সে জন্য হুবেই প্রদেশের ১০টি শহরে সব ধরনের পরিবহন ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। এতে ঘরবন্দি রয়েছেন প্রায় ২ কোটি মানুষ। এদিকে টানা ১৪ দিন ঘরবন্দি থাকার জন্য নাগরিকদের অনুরোধ করেছে বেইজিং ও সাংহাই শহরের কর্তৃপক্ষ। পাশাপাশি ছয় দিনের মধ্যেই উহানে একটি বিশেষায়িত হাসপাতাল তৈরি করা হবে বলে জানিয়েছে চীন।

গত ২০ বছরে চীন এবং বাকি বিশ্বের মধ্যে সরাসরি ফ্লাইট যোগাযোগ দ্রুত সম্প্রসারিত হয়েছে। উহানের এক কোটি দশ লাখ বাসিন্দা এখন সরাসরি ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন গন্তব্যের পাশাপাশি বাড়ির কাছের সিউল, ব্যাংকক, কুয়ালালামপুর ও সিঙ্গাপুরের মতো শহরে যেতে পারে। সে কারণেই ভাইরাসটি চীনের বাইরেও ছড়িয়ে পড়েছে।

ডিসেম্বরে উহানে ভাইরাসটি প্রথম ধরা পড়ে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, উহান ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। পাশাপাশি নাক, সাইনাস বা গলার উপরিভাগে সংক্রমণ ঘটায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, ভাইরাসটির উৎস কোনো প্রাণী। মানুষের আক্রান্ত হওয়ার ঘটনাটি ঘটেছে উহান শহরে সামুদ্রিক মাছ পাইকারি বিক্রি হয় এমন একটি বাজারে।

বেশির ভাগ করোনা ভাইরাস বিপজ্জনক নয়, কিন্তু এ ভাইরাস ভাইরাল নিউমোনিয়াকে মহামারীর দিকে ঠেলে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


তুর্কি-ইরান সীমান্তে শক্তিশালী ভূমিকম্প, লণ্ডভণ্ড
ইরান-তুর্কি সীমান্তে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা
বিস্তারিত
চীনের বাইরে সর্বোচ্চ আক্রান্ত দেশ
চীনের বাইরে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে
বিস্তারিত
করোনার তাণ্ডবে টালমাটাল চীন, মৃতের
চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা
বিস্তারিত
ধর্মীয় স্বাধীনতা নিয়ে বসবেন ট্রাম্প-মোদী
দুই দিনের সফরে ভারতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ধর্মীয়
বিস্তারিত
এবার নতুন আতঙ্ক, করোনাভাইরাসে আক্রান্ত
করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহান থেকে চারশ মাইল উত্তরে আনইয়াংয়ে ভ্রমণে যান
বিস্তারিত
গণবিবাহে মাস্ক পরেই চুম্বন ২২০
মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই ফিলিপাইনে সম্পন্ন
বিস্তারিত