রংপুরে মুজিব বর্ষ উপলক্ষে ছড়াকার সম্মেলন অনুষ্ঠিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ছড়া সংসদ রংপুরের আয়োজনে টাউনহলে দিনব্যাপী ছড়াকার সম্মেলন ২০২০ অনুষ্ঠিত হয়েছে।

"ছড়িয়ে ছড়ার ছড়ি, শুদ্ধ সমাজ গড়ি" এই স্লোগানে অনুষ্ঠিত ছড়াকার সম্মেলনে অংশ নেয় ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরের শতাধিক ছড়াকারগণ।

ছড়াকার সম্মেলন সকাল ১০ টায় উদ্বোধন করেন বিশিষ্ট শিশু সাহিত্যিক ও সংগঠক, সাংবাদিক, কিংবদন্তি ছড়াকার রফিকুল হক দাদুভাই। উদ্বোধনী পর্বে শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য দেন সম্মেলন কমিটির সদস্য  সচিব কামরুজ্জামান দিশারি। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মোড়ক উন্মোচন, ছড়া পাঠ ও আলোচনা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে ৫ গুণী ছড়াকার কে সম্মাননা ক্রেষ্ট দেয়া হয়। এবারে রফিকুল হক দাদুভাই ছড়া সম্মাননা পান একে এম শহীদুর রহমান বিশু, সৈয়দ শামসুল হক স্মৃতি ছড়া সম্মাননা-জাহাঙ্গীর আলম জাহান ও উৎপলকান্তি বড়য়া, নুরুল ইসলাম কাব্যবিনোদ স্মৃতি ছড়া সম্মাননা পান সিরাজুল ফরিদ ও শচীন্দ্রনাথ গাইন। সম্মাননা প্রাপ্তদের সনদ, সম্মাননা ক্রেষ্ট, নগদ অর্থ ও উত্তরীয় প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন রংপুর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক তৌহিদুর রহমান টুটুল, সাংস্কৃতিক সম্পাদক এডভোকেট আতিক উল আলম কল্লোল, সভাপতিত্ব করেন ছড়া সংসদ রংপুরের সভাপতি সাঈদ সাহেদুল ইসলাম।

এতে স্বাগত বক্তব্য দেন ছড়া সংসদ রংপুরের সাধারণ সম্পাদক রেজাউল করিম জীবন। এ পর্বে  ছড়া নিয়ে আলোচনা করেন ছড়াকার ও সংগঠক জাহাঙ্গীর আলম জাহান, সাহিত্যিক ও শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ শাহ আলম।

স্বরচিত ছড়া উচ্চারনের পাশাপাশি সম্মানিত অতিথির বক্তব্য রাখেন ছড়াকার লুৎফর রহমান, মৌচাক উপদেষ্টা রবিউল ইসলাম রবি, ছড়াকার আব্দুল আজিজ সরকার, সাহিত্যিক ও সংগঠক ফেরদৌসি বেগম বিউটি, জাতীয় কবিতা পরিষদ রংপুরের সাধারণ সম্পাদক মনজিল মুরাদ লাভলু, রংপুর সাহিত্য-সংস্কৃতি পরিষদের সভাপতি স্বাত্বিক শাহ আল মারুফ, সাহিত্যিক ও গবেষক ড.নাসিমা আকতার, সভাপতিত্ব করেন ছড়াকার ও শিশু সাহিত্যিক এ কে এম শহীদুর রহমান বিশু।

এরআগে সকালে অনুষ্ঠানের প্রথম পর্বে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন রঙ্গপুর সাহিত্য পরিষৎ এর সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন, সাহিত্যিক ও চিকিৎসক ডাঃ মফিজুল ইসলাম মান্টু, মৌচাক প্রধান উপদেষ্টা ও বিশিষ্ট প্রাবন্ধিক রেজাউল করিম মুকুল, সাহিত্যিক রানা মাসুদ, কবি সংসদ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম কনক, সভাপতিত্ব করেন রংপুর ছড়াকার সম্মেলন ২০২০ এর আহবায়ক প্রকৌশলী দেলোয়ার হোসেন।

সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে নিবেদিত সংগীত পরিবেশন করা হয়। সংগীত পরিচালনা করেন ফারহান শাহীল লিয়ন।


‘উন্নত বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের এগিয়ে
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম
বিস্তারিত
রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে পদক্ষেপ
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য স্বাভাবিক
বিস্তারিত
অষ্টম বছরে পদার্পণ দৈনিক আজকের
অষ্টম বছরে পদার্পণ করেছে সিরাজগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক আজকের সিরাজগঞ্জ
বিস্তারিত
রসিকে তামাকমুক্ত ঘোষণা শীর্ষক ক্যাম্পেইন
রংপুর সিটি কর্পোরেশনকে (রসিক) তামাকমুক্ত করার উদ্যোগের অংশ হিসেবে সিটি
বিস্তারিত
রাজশাহীতে মাঠে গড়ালো বঙ্গবন্ধু মিডিয়া
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) উদ্যোগে রাজশাহীতে শুরু
বিস্তারিত
কারমাইকেল কলেজ: ১০৪ বছরেও পিছু
উত্তরের বাতিঘর। অক্সফোড নামে খ্যাত। কারমাইকেল কলেজ। উত্তরাঞ্চলের সর্ববৃহৎ বিদ্যাপীঠ
বিস্তারিত