জমে উঠেছে শায়েস্তাগঞ্জে আকিজ মটরস গাড়ির মেলা

বাংলাদেশের নেতৃত্ব স্থানীয় এবং স্বনামধন্য এক অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী হিসেবে পরিচিত আকিজ গ্রুপ। ১৯৩৮ সালের দিকে ক্ষুদ্র পরিসরে অল্প পুঁজি নিয়ে ট্রেডিং ব্যবসা শুরু করেন শেখ আকিজ উদ্দিন। অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে পঞ্চাশের দশকে গড়ে তুলেন বিড়ি ও পাট ব্যবসা। এ ব্যবসার মাধ্যমে সাফল্য আসে আকিজ পরিবারে।

বর্তমানে প্রায় এক লাখের অধিক কর্মকর্তা/কর্মচারী আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। যার বিনিময়ে অর্জিত হয়েছে রপ্তানি ট্রফি (স্বর্ণ) পাট ও চামড়া বৃহৎ রপ্তানিকারক হিসেবে। আকিজ গ্রুপ বিভিন্ন শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান সফলভাবে পরিচালনা করে একাধিক শিল্প ও কলকারখানা গড়ে তুলেছে দেশের বিভিন্ন জায়াগায়।

বর্তমানে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো হচ্ছে- বিড়ি, পাটের সুতা, ক্রাষ্ঠ ও ফিনিসড লেদার, জুতা, টেক্সটাইল, ম্যান, প্রিন্টিং ও প্যাকেজিং, পার্টিকেল বোর্ড, খাদ্য ও পানীয়, সিমেন্ট সিরামিক, সিকিউরিটিজ (শেয়ার কেনা/বেচা), কম্পিউটার হার্ডওয়্যার এবং সফটওয়্যার, দেশের বিভিন্ন স্থানে সিএনজি স্টেশনের মাধ্যমে গ্যাস বিক্রয় এবং গাড়ীর ব্যবসা অন্যতম।

আকিজ মটরসের রয়েছে ৮ টি পিলার। ১ টন থেকে ৫০ টন পর্যন্ত ছোট, মাঝারি এবং বড় সকল ধরণের গাড়ি আমরা আমদানি করছে। গাড়ি বিক্রয় করার পাশাপাশি ইলেকট্রিক মোটরসাইকেল আমদানি ও বিক্রয় হচ্ছে। আধুনিক ওয়ার্কশপ নির্মাণের জন্য সকল প্রকার ওয়ার্কশপ ইকুইপমেন্ট পাবেন আকিজ মটরস-এ। শুধু মাত্র গাড়ি বাজারজাত নয় পাশাপাশি রয়েছে ৬ টি নিজস্ব সার্ভিস সেন্টার এবং সারা দেশে ২৭ টি অথোরাইজড সার্ভিস সেন্টার।

গত তিন বছরে আমরা ১০০০ টি গাড়ি বিক্রয় করতে সক্ষম। বাংলাদেশের মাটিতে এত অল্প সময়ের মাঝে এতগুলো গাড়ি বিক্রয় করা একটি ইতিহাস। উন্নত বিশ্বেরমত উন্নত মানের গাড়ি গ্রাহকদের কাছে পৌঁছে দিতে চায় এ গ্রুপ। রুপপুর পারমানবিক কেন্দ্রে বিশেষ ধরণের গাড়ি প্রদান করা হচ্ছে।

আকিজ মটরসের একটি অন্যতম পিলার হচ্ছে ইলেকট্রিক মোটরসাইকেল ও ইলেকট্রিক গাড়ি। আজকাল বহিঃ বিশ্বের একটি জনপ্রিয় বাহন হচ্ছে ইলেকট্রিক মোটরসাইকেল ও ইলেকট্রিক গাড়ি। অনেক দেশ এই খাতে সাবসিডি দেয়। কিন্তু এখন পর্যন্ত এদেশের সরকারের পক্ষ থেকে কোন প্রকার সাবসিডি পাই নাই। যদি সরকার এই  ইলেকট্রিক মোটরসাইকেল বা ইলেকট্রিক গাড়িতে সাবসিডি দেয় তবে এই দেশেও এটি জনপ্রিয় বাহন হিসেবে আখ্যায়িত হবে যা পরিবেশকে সুরক্ষা করবে।

হালকা বাণিজ্যিক যানবাহন এর জন্য প্রয়োজন হয় এমন স্পেয়ার পার্টস সর্বদা আমাদের নিকট মজুদ থাকে। মিনিট্রাক/পিকআপ ও ভারী যানবাহনের ভালমানের পার্টস পাইকারী দামে এবং জাপানী গাড়ির বিশেষত টয়োটা গাড়ির বিভিন্ন ধরনের স্পেয়ার পার্টস ও কার ডেকোরেশন আইটেম বিক্রয় করা হয়।

আকিজ মটরস দুইতিন মাসের মাঝে গাড়ি সংযোজন করতে যাচ্ছে। প্রায় ২০ টি বিভিন্ন ধরণের গাড়ি নিয়ে কাজ চলছে। দুই তিন মাসের মধ্যে আমরা ৪ থেকে ৫ টি মডেলের গাড়ি এই বছরেই অ্যাসেম্বলি এবং আশা করা হচ্ছে আগামি বছর আরও ২ টি মডেলের গাড়ি সংযোজন হবে। সারা দেশব্যাপী এ গ্রুপের যে সুনাম রয়েছে, আন্তর্জাতিক মানের গুনগত মানসম্পন্ন প্রোডাক্ট গ্রাহকদের কাছে পৌঁছে দিতে সক্ষম। এসব প্রোডাক্টগুলো আন্তর্জাতিক মানসম্পন্ন হওয়াতে এগুলোর স্থায়িত্ব দীর্ঘকাল।

সকল দিক বিবেচনা করে বাজারে সুনাম ধরে রেখে কাজ করা হচ্ছে। কোয়ালিটির কথা মাথায় রেখে সাশ্রয়ী মুল্যে অরজিনাল ইসুজু ইঞ্জিন দ্বারা ১ টন, ১.৫ টন, ৩ টন এবং ৩.৫ সি বি এম ছোট ডাম্প ট্রাক গাড়ি সংযোজন হচ্ছে।

সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলায় এই প্রথম বিশাল একটি মটর গাড়ির মেলার আয়োজন করেছে আকিজ গ্রুপের আকিজ মটরস। শায়েস্তাগঞ্জ পৌরসভার মোনালিসা সিনেমা হলের কাছে অনুষ্ঠিত এ মেলা জমে উঠেছে।

এতে সহযোগিতায় আছে সৈয়দ মটরস এন্ড কার হাটের প্রোপাইটর সৈয়দ মশিউর রহমান। মেলায় ৫০টি গাড়ি ডিসপ্লে করা হয়েছে। পর্যায়ক্রমে গাজিপুর, সাভার, মানিকগঞ্জ, টাংগাইল, কেরানীগঞ্জসহ ঢাকার ১০০ কিলোমিটারের মধ্যে আরো ৭-৮ টি মেলার আয়োজন করা হবে।

এছাড়াও খুব শীঘ্রই যশোর, চিটাগাং সহ সকল বিভাগীয় শহরগুলোতে মেলার আয়োজন করা হবে এবং জনগণকে উদ্বুদ্ধ করা হবে কিভাবে সাশ্রয়ী মূল্যে আন্তর্জাতিক গাড়ি কিনে অর্থনৈতিকভাবে লাভবান করা যায়।


করোনা রোগী ভর্তি হওয়ায় শেবাচিমের
তথ্য গোপন করে করোনা আক্রান্ত ২ রোগী সেবা নিতে যাওয়ায়
বিস্তারিত
ডোমারে আশ্রয়ন প্রকল্প বন্ধের দাবিতে
নীলফামারীর ডোমারে আশ্রয়ন প্রকল্প বন্ধ করার দাবিতে মানবন্ধন করেছেন স্থানীয়
বিস্তারিত
চুনারুঘাটে পাহাড়ি ঢলে ঘরবাড়ি রাস্তা
হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় পাহাড়ি ঢলে ঘরবাড়ি রাস্তা ব্রিজ ফসলের
বিস্তারিত
চুনারুঘাটে বজ্রপাতে কৃষকের মৃত্যু
  বজ্রপাতে হবিগঞ্জ জেলার চুনারুঘাটে শাহজাহান  মিয়া(৪৩) নামে এক কৃষকের মৃত্যু
বিস্তারিত
সিরাজগঞ্জে প্রভাবশালী দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ-ভাংচুর,
সিরাজগঞ্জের বেলকুচিতে আওয়ামী লীগের প্রভাবশালী ২ গ্রুপের মধ্যে সংঘর্ষ গাড়ী
বিস্তারিত
রূপগঞ্জে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল
প্রাণঘাতী করোনা ভাইরাসে নারায়ণগঞ্জের রূপগঞ্জে একদিনে নতুন করে শনাক্ত হয়েছে
বিস্তারিত