logo
প্রকাশ: ০১:৫৭:২৫ PM, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৫, ২০১৬
ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে ঢেঁড়স
অনলাইন রিপোর্ট

 ঢেঁড়স অতি পরিচিত একাটি সবজি। এর আদিনিবাস উত্তর-পূর্ব আফ্রিকা। বিশ্বের গ্রীষ্মমণ্ডলীয় উষ্ণ অঞ্চলে এর চাষাবাদ হয়।
বলাই বাহুল্য, ঢেঁড়স অত্যন্ত পুষ্টিকর একটি সবজি। এর ক্যালরির পরিমান ৩০। এতে আরও রয়েছে- ভিটামিন সি ২১ মিলিগ্রাম, ডায়েট্রি ফাইবার ৩ গ্রাম, কার্বোহাইড্রেট ৭.৬ গ্রাম, প্রোটিন ২ গ্রাম, চর্বি ০.১ গ্রাম, ফলেট ৮০ মাইক্রোগ্রাম ও ম্যাগনেসিয়াম ৬০ মিলিগ্রাম।
ঢেঁড়সের কিছু ঔষধি গুণাগুণও রয়েছে। এটি কোলেস্টেরল কমায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, রোধ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে, কিডনি রোগ ও অ্যাজমার সমস্যা প্রতিরোধ করে। একইসঙ্গে এটি শরীরকে খাবার থেকে গ্লুকোজ শোষণের পরিমাণ কমাতে সাহায্য করে।
বিশেষভাবে বলতে গেলে, ঢেঁড়স ডায়াবেটিস নিয়ন্ত্রণে বিশেষ সহায়ক একটি ভেষজ উপাদান। প্রতিদিন ঢেঁড়স ভেজানো পানি খেয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন।
যা যা লাগবে
ঢেঁড়স- দু’টি।
পানি- ২/৩ গ্লাস।
প্রস্তুত প্রণালী
ঢেঁড়সের বোঁটা কেটে নিন। এবার ছোট ছোট করে টুকরো করে পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। সকালবেলা ছেঁকে খালিপেটে পান করুন। নাস্তার আধঘণ্টা আগে পান করা ভালো।

 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]