logo
প্রকাশ: ১১:১৪:৩২ AM, শনিবার, জানুয়ারী ২, ২০১৬
নখ পরিচর্যায় পুরুষদের বিশেষ আগ্রহ
অনলাইন ডেস্ক

কলম্বিয়ার রাজধানী বোগোতায় কারাগারে আটক এক দল পুরুষের হাত ও পায়ের নখ কেটে ছেঁটে পরিষ্কার করে পালিশ করার জন্য একজন নারী সম্প্রতি জেলখানার ভেতরে গিয়েছিলেন। এই খবরটি ফাঁস হয়ে যাওয়ার পর দেশটিতে প্রচণ্ড ক্ষোভের সৃষ্টি হয়। লোকজন প্রশ্ন তোলে, পুরুষ বন্দীদেরকে কি কারণে বিলাসী এই সুযোগ দেওয়া হয়েছিলো। ওই বন্দীরা দুর্নীতির অভিযোগে সাজা ভোগ করছে। তবে এই ঘটনা খুব একটা বিস্ময়ের সৃষ্টি করেনি। কারণ কলম্বিয়ায় পুরুষের নখ পরিচর্যা খুব অস্বাভাবিক কিছু নয়। বিভিন্ন অনুষ্ঠানেও পুরুষদের জন্যে আলাদা করে এই ব্যবস্থা রাখা হয়।
বেশিরভাগ পুরুষের হাতের দিকে তাকালে দেখা যাবে তার পরিষ্কার ও পালিশ করা নখ চক চক করছে। ইন্টারনেটের মাধ্যমে পণ্য বেচা-কেনা করে এরকম একটি ওয়েবসাইট গ্রুপন এবিষয়ে পুরুষদের ওপর একটি সমীক্ষাও চালিয়েছে। সেখানেও দেখা গেছে, কলম্বিয়ান পুরুষরা তাদের হাত ও পায়ের নখ পরিষ্কার রাখতে আগ্রহী।
জরিপ অনুসারে, কলাম্বিয়ায় ২৭%, ব্রাজিলে ১১%, মেক্সিকোতে ৯% এবং আর্জেন্টিনায় ৫% পুরুষ মেনিকিউরের বিষয়ে আগ্রহী।মেনিকিউর সেলুনগুলোর কর্মকর্তারাও এই জরিপের ফলাফলে খুব একটা বিস্মিত নন। এরকম একজন কর্মকর্তা ফাবিয়ান ওজেদা বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এখানে এটা স্বাভাবিক বিষয়।
তিনি বলেছেন, তার সেলুনে যেসব পুরুষ আসেন তাদের ৫০ শতাংশ চুল কাটান আর ১৫ শতাংশ নখের পরিচর্যা করেন। তিনি বলেছেন, ধনী গরিব সবাই এই একই কাজ করেন। দেশটির কসমেটিক্স বিষয়ক একটি সংস্থার পরিচালক হুয়ান কার্লোস ক্যাস্ট্রো বলেছেন, কলাম্বিয়ায় এটা সংস্কৃতিরই একটি অংশ। তার পিতা ছিলেন সামরিক বাহিনীর কর্মকর্তা। তিনিও তার নখের পরিচর্যা করতেন। তার বয়স এখন ৮০। এখনও সে এই নিয়মিত এই তার নখের দেখাশোনা করেন।
তিনি নিজেও ছোট বেলা থেকে এভাবেই বড় হয়েছেন। ক্যাস্ট্রো বলেছেন, তার দাদাও এই কাজটি করতেন। নখের প্রতি পুরুষদের এই বিশেষ যত্নআত্তির কারণ কি? তিনি বলেন, কারণটা খুব সোজা- নারীরা পুরুষের জুতার দিকে তাকায়, তাকায় স্যুট ও শার্টের দিকে, এবং নখের দিকেও।মেনিকিউরের কাজে পুরুষদের জন্যে তিন ধরনের পণ্য বিক্রি করা হয় – বেইজ, ( নখ শক্ত করার জন্যে), টোন ( হালকা গোলাপি রঙের) এবং গ্লস (চকচকে করার জন্যে)। ওজেদা বলেছেন, এজন্যে খরচ পড়ে ১৫ হাজার থেকে ৪০ হাজার পেসো ( তিন থেকে সাড়ে চার পাউন্ড)। -বিবিসি

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]