logo
প্রকাশ: ১১:১৯:২৪ AM, শুক্রবার, জানুয়ারী ১১, ২০১৯
জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের পর্যাপ্ত বাজেট কংগ্রেসের অনুমোদন ছাড়া সংগ্রহ করতে দেশে জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার টেক্সাসে মেক্সিকো সীমান্ত এলাকা পরিদর্শনের সময় তিনি এ হুমকি দিয়েছেন।

তিনি বলেছেন, ‘আমরা জরুরি অবস্থা জারি করতে পারি। আমাদের সেটা করা উচিৎ হবে না। এটা একেবারেই সাধারণ বিবেকের বিষয়।’ দেয়াল নির্মাণের জন্য মেক্সিকোকেও পরোক্ষভাবে অর্থ দিতে হবে বলে দাবি করেন তিনি।

নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের জন্য ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে কংগ্রেসের কাছে সীমান্ত নিরাপত্তা বাবদ মোট ৫৭০ কোটি ডলার চেয়েছেন। তবে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে থাকা ডেমোক্রেটরা এই তহবিলের অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়েছে। এর জের ধরে সরকারের একটি অংশে ২০ দিন ধরে অচলাবস্থা চলছে। ফলে কেন্দ্রীয় সরকারের প্রায় আট লাখ কর্মী শুক্রবার বেতন পাচ্ছে না।

বৃহস্পতিবার ট্রাম্প বলেছেন, দেয়াল নির্মাণের জন্য তিনি যদি তহবিলের অনুমোদন না পান তাহলে জরুরি অবস্থা জারি না করাটা তার জন্য বিস্ময়ের হবে।

তিনি বলেন, ‘আমি সেটা করার জন্য এখনো প্রস্তুত নই তবে আমার যদি তা করতে হয়, তাহলে করব।’

সমঝোতার আহ্বান জানিয়ে ট্রাম্প বলেন, ‘আমাদেরকে হয় জিততে হবে না হয় সমঝোতা করতে হবে। কারণ আমি মনে করি সমঝোতা সবার জন্য বিজয়। অথবা আমি জরুরি অবস্থা জারি করব।’

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]