logo
প্রকাশ: ০১:০৫:০০ AM, সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯
চার সংখ্যার চমৎকারিত্ব
মুফতি মোহাম্মদ আবদুল্লাহ

শরিয়তের মূল উৎস চারটি

ষ দ্বীন-ধর্মের মৌলিক উৎস চারটিÑ ১. কিতাবুল্লাহ, ২. সুন্নতে রাসুলুল্লাহ (সা.), ৩. ইজমায়ে উম্মত ও ৪. শরিয়তসম্মত কিয়াস।

অপমান সঞ্চারকারী বিষয় চারটি

ষ ‘নফস’-মনকে কলুষিতকারী মৌলিক বিষয় চারটিÑ ১. কৃপণতা ও বখিলি, ২. বড়ত্ব ও অহঙ্কারী, ৩. যশ-খ্যাতির প্রত্যাশা ও লৌকিকতা এবং ৪. লোভ-লালসা ও কামনা-বাসনা।

সম্মানদানকারী বিষয় চারটি

ষ ‘নফস’-মনকে মর্যাদাম-িতকারী মৌলিক বিষয় চারটিÑ ১. দানশীলতা ও পরোপকারিতা, ২. বিনয় ও নম্রতা, ৩. খ্যাতিবিমুখ ও  নিজেকে গোপন করা এবং ৪. সবর বা মনকে নিয়ন্ত্রণ ও অল্পে তুষ্টি।

মানবিক শত্রু চারটি

ষ চারটি বস্তু মানুষের শত্রুÑ ১. মিথ্যা, ২. গিবত বা পরোক্ষে পরনিন্দা, ৩. হিংসা-বিদ্বেষ ও ৪. চোগলখুরি বা কুৎসা রটনা।

চার ধরনের বাসনা

ষ চার ধরনের মানবিক কামনা-বাসনাÑ ১. জাগতিক বা দুনিয়ার কামনা-বাসনা, ২. মনের কামনা-বাসনা, ২. সন্তানের কামনা-বাসনা এবং ৪. স্বাধীনতার কামনা-বাসনা।

বয়সের স্তর চারটি

ষ জীবন বা বয়সের চারটি স্তর-পর্যায়Ñ ১. শৈশব, ২. কৈশর, ৩. যৌবন ও ৪. বৃদ্ধাবস্থা।

গবেষক ইমাম চারজন

ষ পথিকৃৎ ও মুজতাহিদ (গবেষক) বড় ইমাম চারজনÑ ১. ইমাম আজম আবু হানিফা (রহ.), ২. ইমাম শাফেয়ি (রহ.), ৩. ইমাম মালেক (রহ.) ও ৪. ইমাম আহমদ ইবন হাম্বল (রহ.)।

প্রিয়নবী (সা.) এর সন্তান 

ষ প্রিয়নবী (সা.) এর পুত্রসন্তান চারজনÑ ১. তাইয়্যেব, ২. তাহের, ৩. কাসেম ও ৪. ইবরাহিম।    

ষ প্রিয়নবী (সা.) এর কন্যাসন্তানও  চারজনÑ ১. উম্মে কুলসুম, ২. জয়নাব, ৩. রুকাইয়্যা ও ৪. ফাতেমা। 

আনুগত্য চার ধরনের

ষ অত্যাবশ্যকীয় আনুগত্য চারটিÑ ১. আল্লাহর আনুগত্য, ২. রাসুল (সা.) এর আনুগত্য, ৩. পিতা-মাতার বৈধ সীমার মধ্যে আনুগত্য ও ৪. বৈধ সীমার মধ্যে ওস্তাদ/পীর-শায়খ/নায়েবে-নবী বা আলেম-ইমামদের এবং বৈধ সীমার মধ্যে রাষ্ট্রীয় আনুগত্য ফরজ।

ক্রয়-বিক্রয়ের মূল ধরন চারটি 

ষ মৌলিকভাবে ক্রয়-বিক্রয় চার ধরনেরÑ ১. পণ্য দিয়ে পণ্য বা দ্বিপক্ষীয় নগদ ক্রয়-বিক্রয়, যাতে পণ্য ও মূল্যের লেনদেন তাৎক্ষণিক বা একই মজলিসে হয়ে যায়। ২. নগদ পণ্য বাকি মূল্যে ক্রয়-বিক্রয়, ৩. নগদ মূল্য ও পণ্য বাকিতে ক্রয়-বিক্রয় ও ৪. মূল্য ও পণ্য উভয়টি বাকিতে ক্রয়-বিক্রয়।

পরিপূর্ণ নবী-আদর্শে রাষ্ট্র পরিচালনাকারী চারজন

ষ ‘খোলাফায়ে রাশেদিন’ তথা প্রিয়নবী (সা.) এর পূর্ণাঙ্গ আদর্শ অনুযায়ী রাষ্ট্র পরিচালনাকারী ছিলেন চারজনÑ ১. হজরত আবু বকর (রা.), ২. হজরত ওমর (রা.), ৩. হজরত ওসমান (রা.) ও ৪. হজরত আলী (রা.)।

দেওবন্দি আলেমদের মৌলিক দৃষ্টিভঙ্গি চারটি

ষ দেওবন্দি আলেমদের নীতিমালা বা মৌল দৃষ্টিভঙ্গি চারটিÑ ১. নির্ভেজাল তাওহিদ বা শিরকমুক্ত একত্ববাদ, ২. রাসুল (সা.) এর সুন্নতের অনুসরণ, ৩. মহান আল্লাহর সঙ্গে গভীর সম্পর্ক স্থাপন এবং ৪. আল্লাহর দ্বীন-ধর্ম প্রচার-প্রসার ও সেটিকে সম্মান-মর্যাদার উচ্চশিখরে তুলে ধরা। 

স্মৃতিবিজড়িত পাহাড় চারটি

ষ স্মৃতিবিজড়িত পবিত্র পাহাড় চারটিÑ ১. ‘হেরা’ পাহাড়, ২. ‘গারে সওর’, ৩. ‘সাফা-মারওয়া’ ও ৪. ‘তুর’ পাহাড়। 

মক্কার প্রসিদ্ধ নাম চারটি

ষ মক্কা শরিফের প্রসিদ্ধ নাম চারটিÑ ১. মক্কা, ২. বাক্কা, ৩. ‘উম্মুল কুরা’ ও ৪. ‘আল-বালাদুল আমিন’।

মানব-সাক্ষী চার ধরনের 

ষ মানুষের যখন পাপকর্ম সংঘটিত হয় তখন তার বিরুদ্ধে চার ধরনের সাক্ষী প্রস্তুত হয়Ñ ১. ভূমি/জমি সাক্ষী, যেমনÑ মহান আল্লাহর বাণী, ‘সেই দিন পৃথিবী তার বৃত্তান্ত বর্ণনা করবে।’ (সূরা যিলযাল : ০৪)। ২. মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ সাক্ষী, যেমনÑ আল্লাহ তায়ালার বাণী, ‘আমি আজ এদের মুখ মোহর করে দেব, এদের হাত কথা বলবে আমার সঙ্গে এবং এদের পা সাক্ষ্য দেবে এদের কৃতকর্ম বিষয়ে।’ (ইয়াসিন : ৬৫)। ৩. ফেরেশতা সাক্ষী, যেমনÑ মহান আল্লাহর বাণী, ‘সম্মানিত লিপিকারবৃন্দ; তারা জানে তোমরা যা কর।’ (সূরা ইনফিতার : ১১)। ৪. আমলনামা সাক্ষী, যেমনÑ তার বাণী, ‘যখন আমলনামা উন্মোচিত হবে।’ (সূরা তাকভীর : ১০)।

রহমত ভিক্ষাকালীন চারটি বিষয় নিয়ত করা 

ষ মহান আল্লাহর অনুগত বান্দা হিসেবে তাঁর কাছে ক্ষমা ও মাগফিরাত ভিক্ষার পর, তাঁর দয়া-রহমত প্রার্থনাকালীন চারটি বিষয়ের নিয়ত করবে। যথাÑ ১. ইবাদত-আনুগত্যের তৌফিক, ২. জীবিকার প্রসস্ততা, ৩. বিনা হিসাবে ক্ষমা ও ৪. জান্নাত প্রাপ্তি।

অতৃপ্ত ক্ষেত্র চারটি

ষ চারটি বস্তু এমন যা অন্য চারটি প্রশ্নে  পরিতৃপ্ত বা সন্তুষ্ট হয় না। যথাÑ ১. ভূমি বৃষ্টি পেয়েও, ২. নারী পুরুষের ব্যাপারে বা স্ত্রী স্বামীর ব্যাপারে, ৩. চোখ দেখেও এবং ৪. আলেম বা প-িত ব্যক্তি অধিক বিদ্যাবুদ্ধি অর্জনের পরও।

আধ্যাত্মিক সাধনার চার কাজ

ষ ত্যাগ-সাধনার রোকন বা মৌল কাজ চারটি। যথাÑ ১. স্বল্প আহার, ২. অল্প কথা, ৩. অল্প নিদ্রা ও ৪. মানুষের সঙ্গে কম মেলামেশা।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]