logo
প্রকাশ: ১২:১৭:২২ PM, সোমবার, ফেব্রুয়ারী ১১, ২০১৯
নিউজিল্যান্ডে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল
চলতে পারে কয়েক সপ্তাহ

নিউজিল্যান্ডে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এটি কয়েক সপ্তাহ ধরে জ্বলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে দাবানলটি এখন কয়েকটি আবাসিক এলাকা থেকে অনেকটা দূরে চলে গেছে। এতে অন্যত্র চলে যাওয়া গ্রামবাসীরা বাড়িতে ফিরে আসছেন। খবর এএফপি’র।

সাউথ আইল্যান্ডের নেলসনের একবোর উপকণ্ঠে অবস্থিত ওয়েকফিল্ড শহরে প্রায় ৩ হাজার বাসিন্দা বসবাস করে। সেখানে দাবানলটি দুই কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়লে শনিবার তাদেরকে বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে যাওয়ার র্নিদেশ দেয়া হয়।

গত সপ্তাহের গোড়ার দিকে দাবানল শুরু হয়। সোমবার ভোরে এটি ভয়াবহরূপ ধারণ করে এবং এতে ২ হাজার ৩শ’ হেক্টর বনভূমি পুড়ে যায়।

দমকল বিভাগের প্রধান জন সুটোন বলেন, আগুন কিছুটা হ্রাস পেলেও দাবানল নিয়ন্ত্রণে এসেছে কিনা তা এখনোই নিশ্চিতভাবে বলা সম্ভব নয়।

বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর আঞ্চলিক প্রধান রজার বল বলেন, ওয়েকফিল্ডের বাসিন্দারা সোমবার বিকেল নাগাদ ঘরে ফিরতে পারবেন। কিন্তু এলাকাটিতে এখনো জরুরি অবস্থা বলবৎ রয়েছে।

এখন পর্যন্ত এ দাবানলে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। তবে এতে একটি বাড়ি একেবার পুড়ে গেছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]