logo
প্রকাশ: ১০:৩৯:০৪ PM, বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০১৯
ম্যাকবুক প্রো ও এয়ারের আপডেট সংস্করণ আনল অ্যাপল
প্রযুক্তি প্রতিবেদক

২০১৫ সালে ১২ ইঞ্চি ম্যাকবুকটি বাজারে ছাড়া হয়। এর দুই বছর পর ২০১৭ সালে এর আপডেট পাঠানো হয়। এ ল্যাপটপে প্রথমবারের মতো ছিল বাটারফ্লাই মেকানিজমের কিবোর্ড, ফোর্স টাচ ট্রাকপ্যাড ও ইউএসবি সিপোর্ট দিয়ে ডেটা আদান-প্রদান ও পাওয়ার সাপ্লাইয়ের সুবিধা

ম্যাকবুক এয়ার ও ম্যাকবুক প্রোর আপডেট সংস্করণ এনেছে অ্যাপল। শিক্ষার্থীদের লক্ষ করে বাজারে আনা ম্যাকবুক এয়ারের (রেটিনা ডিসপ্লে) দাম ধরা হয়েছে ৯৯৯ ডলার। ম্যাকবুক প্রোয়ের দাম ধরা হয়েছে ১ হাজার ১৯৯ ডলার। আপডেট করা ম্যাকবুক এয়ারে নতুনভাবে রেটিনা ডিসপ্লে যোগ করা হয়েছে। এর সঙ্গে দেওয়া হয়েছে টাচ আইডি, অষ্টম জেনারেশনের ডুয়েল কোর প্রসেসর ও উন্নত ব্যাটারি লাইফ।
১৩ ইঞ্চি ম্যাকবুক প্রোতে দেওয়া হয়েছে অষ্টম প্রজন্মের কোয়াড-কোর প্রসেসর। এতে আগের চেয়ে দ্বিগুণ গতি পাবে ল্যাপটপটি। এতে আরও যোগ করা হয়েছে টাচ আইডি, টাচবার, রেটিনা ডিসপ্লে ও অ্যাপল টি২ সিকিউরিটি চিপ। আপডেট সংস্করণের ল্যাপটপ দুটি বিক্রির জন্য আগের ১২ ইঞ্চি ম্যাকবুক ও ম্যাকবুক এয়ার (নন-রেটিনা ডিসপ্লে) ল্যাপটপের উৎপাদন বন্ধ করেছে অ্যাপল। ল্যাপটপ দুটির নাম নিজেদের ওয়েবসাইট থেকে সরিয়ে নিয়েছে তারা।
২০১৫ সালে ১২ ইঞ্চি ম্যাকবুকটি বাজারে ছাড়া হয়। এর দুই বছর পর ২০১৭ সালে এর আপডেট পাঠানো হয়। এ ল্যাপটপে প্রথমবারের মতো ছিল বাটারফ্লাই মেকানিজমের কিবোর্ড, ফোর্স টাচ ট্রাকপ্যাড ও ইউএসবি সিপোর্ট দিয়ে ডেটা আদান-প্রদান ও পাওয়ার সাপ্লাইয়ের সুবিধা। তবে ম্যাকবুকের প্রো ও এয়ার সিরিজের চেয়ে কম শক্তিশালী ছিল ১২ ইঞ্চি ম্যাকবুক।
ম্যাকবুক এয়ার সর্বপ্রথম ২০০৮ সালে বাজারে আনে অ্যাপল। বিগত কয়েক বছরে অনেকবারই ল্যাপটপটি রিডিজাইন করে ফের বাজারে ছাড়া হয়েছে। ২০১৫ সালে বাজারে আনা ১৩ ইঞ্চি ম্যাকবুক এয়ার ২০১৭ সালে আপডেট করা হয়। এখনই এর বিক্রি পুরোপুরিভাবে বন্ধ হচ্ছে না। এডুকেশন ইনস্টিটিউট স্টোরগুলোতে ল্যাপটপটি পাওয়া যাবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]