logo
প্রকাশ: ১২:৩৯:১৯ AM, শুক্রবার, ফেব্রুয়ারী ২১, ২০২০
ন তু ন প্র কা শ না
মো. আতিকুর রহমান

বই : আল-কুরআনে শিল্পায়নের ধারণা

লেখক : ইসমাঈল হোসাইন মুফিজী

প্রচ্ছদ : তানভীর এনায়েত

প্রকাশনী : কালো

প্রকাশ : একুশে গ্রন্থমেলা ২০২০ 

পৃষ্ঠা সংখ্যা : ১৭৬

মুদ্রিত মূল্য : ৩৫০ টাকা

যোগাযোগ : ০১৯১৯-১১০৩৮৯

 

বইটি মূলত মানুষের জীবন-জীবিকার প্রয়োজনে পৃথিবীর শুরু থেকে অর্থনৈতিক সংগ্রামে শিল্পের যে উপাদানের নির্দেশনা পবিত্র কোরআনে রয়েছে তার একটি চমৎকার বিষয়ভিত্তিক সংকলন। লেখক অত্যন্ত সুনিপুণভাবে মানব সভ্যতায় শিল্পায়নের ভূমিকায় কোরআনিক জ্ঞানের আকরগুলো তুলে ধরেছেন।

বইটির বিষয়বস্তু তুলে ধরতে গিয়ে লেখক ১৭টি অধ্যায় রচনা করেছেন। প্রথম অধ্যায়ে শিল্পের সামগ্রিক পরিচয়, দ্বিতীয় অধ্যায়ে কৃষিসংক্রান্ত শিল্প, তৃতীয় অধ্যায়ে চর্ম, পশম, জিলেটিন রেশম শিল্প নিয়ে আলোচনা করেছেন। লেখক চতুর্থ অধ্যায়ে মৎস্য, প্রাণী প্রজনন ও উদ্ভিদ শিল্প, পঞ্চম অধ্যায়ে ঝিনুক ও মুক্তা শিল্প, ষষ্ঠ অধ্যায়ে কাঠ শিল্প নিয়ে বিস্তর তথ্য-উপাত্ত তুলে ধরেছেন। প্রাঞ্জল ভাষায় লেখক সপ্তম অধ্যায়ে রুটি, তেল, দুগ্ধ, মধু ও সুগন্ধি প্রস্তুতকারক শিল্প, অষ্টম অধ্যায়ে সৌরশক্তিসংক্রান্ত শিল্প, নবম ও দশম অধ্যায়ে জ্বালানি ও ধাতব শিল্পের মৌলিক উপাদান হিসেবে কোরআনে কী কী ধারণা দেওয়া হয়েছে তা সুনিপুণভাবে তুলে ধরেছেন। লেখক শিক্ষার মৌলিক উপাদান তথা কাগজ, কলম ও লিখন শিল্প, অংকন ও ক্যালিগ্রাফির ধারণা নিয়ে বিস্তারিত তুলে ধরেছেন বইটির একাদশ অধ্যায়ে। দ্বাদশ অধ্যায়ে বস্ত্র ও তাঁত শিল্প, ত্রয়োদশ অধ্যায়ে মুদ্রাশিল্প, চতুর্দশ ও পঞ্চদশ অধ্যায়ে দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন নির্মাণ ও স্থাপত্য শিল্পের আদ্যোপান্ত ধারণার মৌলিক কোরআনিক উৎসগুলো। লেখক তার গবেষণার দক্ষতা প্রকাশ করেছেন বইটির ষষ্ঠদশ অধ্যায়ে ঔষধ ও সপ্তদশ অধ্যায়ে হস্তশিল্পের মতো দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ বিষয়ে পবিত্র কোরআনের ভাঁজে ভাঁজে ছড়িয়ে ছিটিয়ে থাকা মণিমুক্তাগুলোকে এক মলাটে এনে। 

বইটিকে এককথায় কোরআনে অর্থনৈতিক চালিকাশক্তি হিসেবে মানুষের ব্যক্তি, পরিবার, সমাজ ও জাতির উৎকর্ষ সাধনে শিল্পের যে এক সমৃদ্ধ তথ্যভা-ার রয়েছে তারই সংক্ষিপ্ত অথচ পূর্ণাঙ্গ বিষয় অভিধান বলা যেতে পারে, যা সাজাতে তিনি ঐতিহাসিক গ্রন্থসহ অনেক মৌলিক গ্রন্থের তথ্যসূত্র তার বইয়ে উল্লেখ করেন। বইটি গবেষক ও চিন্তাশীল মানুষের মনের খোরাক জোগাবে আশা করছি। বইটি কাদের জন্য? এ প্রশ্নের সরল উত্তর হলোÑ যারা কোরআন নিয়ে গবেষণা করেন, কোরআনের বিষয়ভিত্তিক আলোচনা তৈরি করেন এবং ইসলামি শিল্পায়নের ধারণা সম্পর্কে জানতে চান সর্বোপরি সবার জন্য একটি রেফারেন্স বুক হিসেবে কাজ করবে আশা করি এ বইটি।

পেপার ব্যাকে ১৭৬ পৃষ্ঠার তথ্যবহুল ‘আল-কুরআনে শিল্পায়নের’ ধারণা বইটির পাতার উন্নত মান, ম্যাট লেমিনেশনের দৃষ্টিনন্দন প্রচ্ছদ এককথায় নজরকাড়ার মতো। দামও হাতের নাগালেই। বইটি এখন পাওয়া যাচ্ছে বাংলা একাডেমি বইমেলার ২১৭নং স্টলে। পাওয়া যাচ্ছে দেশের সবচেয়ে বড় অনলাইন বুক শপ রকমারি.কমেও।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]