logo
প্রকাশ: ১০:৫৯:০৪ AM, শনিবার, মে ২৩, ২০২০
যেসব দেশে কাল পালন হবে ঈদুল ফিতর
অনলাইন ডেস্ক

করোনাভাইরাস পরিস্থিতি দেশ এবার ঈদের আমেজ শূন্য। আজ শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল রোববার ঈদ হবে পালন হবে দেশে। তা না হলে সোমবার পালিত হবে ঈদুল ফিতর।

আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ঈদের দিন চূড়ান্ত হবে। এদিকে সৌদি আরবে গতকাল শুক্রবার সন্ধ্যায় ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে দেশটিতে আগামী রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদিভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে করোনাভাইরাস মহামারির মধ্যে এবার ঈদ উদযাপিত হবে। ভাইরাসটির বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশ লকডাউনসহ বিধিনিষেধ জারি করেছে। ঈদের ছুটিতে ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ কারফিউ জারি করার ঘোষণা দিয়েছে সৌদি আরব।

সৌদি আরবের পাশাপাশি একই দিন আরও কয়েকটি দেশে ঈদুল ফিতর পালিত হবে। বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা গেছে- শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ায় রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে আজ। সে হিসেবে রোববার ঈদ পালন করবে দেশগুলো।

তবে মধ্যপ্রাচ্যের অন্য আরব ও মুসলিম দেশগুলোর সিদ্ধান্ত জানা যায়নি। রোববার ঈদ পালনে তুরস্কের ঘোষণার পর ইন্দোনেশিয়ার জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র জানায় সেখানেও রোববার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

আজ অস্ট্রেলিয়াতেও রমজানের ৩০ দিন পূর্ণ হবে। রোববার শাওয়ালের প্রথম দিনে উদযাপিত হবে ঈদুল ফিতর।

করোনাভাইরাসের প্রকোপের কারণে সংযুক্ত আরব আমিরাতসহ কিছু দেশ এবার ঈদের জামাত হবে না বলেও জানিয়েছে। কিছু দেশ একেবারেই সীমিত উপস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]