ঢাকা ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১ | বেটা ভার্সন

বর্ষায় পিঁপড়ার উপদ্রব কমানোর উপায়

বর্ষায় পিঁপড়ার উপদ্রব কমানোর উপায়

বৃষ্টি হওয়াতে তাপমাত্রা কিছুটা কমেছে ঠিকই। কিন্তু বেড়েছে অন্যান্য সমস্যা। কারো বাড়ির দেওয়ালে ধরেছে ড্যাম্প, কারো ঘরের মেঝে করছে স্যাঁতস্যাঁতে। এখানে কি শেষ? রান্নাঘরে উৎপাত বেড়েছে পিঁপড়ার। বৃষ্টি পড়তেই গুচ্ছ গুচ্ছ পিঁপড়ে ঘরের মেঝেতে ঘোরাঘুরি করছে। উঠছে দেওয়াল বেয়ে। বর্ষাকালে পিঁপড়ার উপদ্রব বাড়ে। তাই গৃহিণীরা এই ক্ষুদ্র প্রাণীটিকে তাড়ানোর উপায় খুঁজে বেড়ান। আজ পিঁপড়া দূর করার কিছু ঘরোয়া উপায় জেনে নিন- একনাগাড়ে টানা বৃষ্টি হলে জায়গায় জায়গায় পানি জমে যায়। এই পরিস্থিতিতে সমস্যায় পড়ে পিঁপড়ারাও। তারা থাকার জন্য কোনো নিরাপদ স্থান পায় না। সামান্য আশ্রয়ের আশাতেই ঘরে ঢুকতে শুরু করে। কিন্তু তাদের উৎপাতে থাকা দায়। তাই বাধ্য হয়ে পিঁপড়া তাড়াতেই হয়।

ভিনেগার ও লেবুর রসের মিশ্রণ : একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন। সঙ্গে মেশান ভিনেগার ও লেবুর রস। সব উপকরণ মেশানোর পরে অন্য একটি স্প্রে বোতলে ঢেলে নিন। এবার ঘরের কোণায় কোণায় এই মিশ্রণ স্প্রে করুন। এতে পিঁপড়া দূর হবে সহজেই।

গোলমরিচ : ৩-৪ চামচ গোলমরিচ নিয়ে গ্রাইন্ডারে গুঁড়ো করে নিন। এবার একটি স্প্রে বোতলে পরিমাণমতো পানি ভরুন। এতে যোগ করুন গোলমরিচের গুঁড়ো। ধীরে ধীরে মেশান। এবার যেসব জায়গায় পিঁপড়ার উপদ্রব রয়েছে সেখানে এই মিশ্রণ স্প্রে করে দিন। এতে পিঁপড়া মরবে না কিন্তু দূরে পালাবে। আসলে গোলমরিচের গন্ধ একদমই সহ্য করতে পারে না পিঁপড়া।

লবণ পানি : রান্নায় পরিমাণমতো লবণ না হলে স্বাদ মেলে না। এই উপাদানটি পিঁপড়া তাড়াতে ব্যবহার করতে পারেন। একটি পাত্রে পরিমাণমতো পানি নিয়ে গরম করুন। এতে মেশান ২-৩ চামচ লবণ। পানি ফুটিয়ে নিন। ঠান্ডা হলে একটি বোতলে এই মিশ্রণ ঢেলে রাখুন এবং সারা ঘরে ছড়িয়ে দিন! ম্যাজিক দেখতে পাবেন।

দারুচিনি-লবঙ্গ : একটি বোতলে দারুচিনি ও লবঙ্গ গুঁড়ো করে ঢালুন। এতে মেশান কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল। এবার যেসব স্থানে পিঁপড়ের উপদ্রব বেড়েছে, সেখানে এই মিশ্রণ কয়েক ফোঁটা ছড়িয়ে দিন। পিঁপড়ে দূরে পালাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত