ঢাকা ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১ | বেটা ভার্সন

হাড় মজবুত করে যেসব খাবার

হাড় মজবুত করে যেসব খাবার

শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাঠামো হাড় যা শরীরকে শক্তি দেয়। কিন্তু অনেকেই হাড়ের স্বাস্থ্যকে উপেক্ষা করে। আমাদের পুরো শরীর হাড়ের ওপর নির্ভরশীল। হাড় মজবুত করতে নিয়মিত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। এতে হাড় লোহার মতো শক্ত হবে। কোন খাবারগুলো খেলে হাড় শক্তিশালী হবে। চলুন জেনে নিই বিস্তারিত-

দুগ্ধজাত খাবার : হাড় মজবুত করতে চাইলে, অবশ্যই প্রতিদিনের খাদ্যতালিকায় দুগ্ধজাত খাবার রাখুন। এসব খাবারে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি থাকে। পাশাপাশি দুগ্ধজাত দ্রব্যে প্রোটিনের পরিমাণও বেশি থাকে। দুধে ক্যালসিয়ামের পাশাপাশি আরো অনেক পুষ্টি উপাদান থাকে। দুধ ছাড়াও খাদ্যতালিকায় রাখতে পারেন দই, পনিরের মতো খাবার।

সবুজ শাকসবজি : নিয়মিত ব্রকলি, বাঁধাকপি ও সবুজ শাকসবজি খান। এতে ভিটামিন ও খনিজ ছাড়াও ক্যালসিয়াম থাকে যা হাড়ের শক্তি বাড়ায়। সবুজ শাকসবজিতে থাকে ফাইবার, আয়রন ও ভিটামিন এ এর মতো উপাদান।

কাজুবাদাম : ক্যালসিয়ামের আরও একটি সমৃদ্ধ উৎস কাজুবাদাম। এই বাদাম স্বাস্থ্যকর চর্বি, ফাইবার, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই -তে ভরপুর। তাই হাড় শক্ত করতে এগুলো খাওয়া গুরুত্বপূর্ণ।

সয়াবিন : প্রোটিনের পাশাপাশি প্রচুর ক্যালসিয়াম রয়েছে সয়াবিনে। শরীরের ক্যালসিয়াম ও প্রোটিন উভয়ের পরিমাণ বাড়ায় এটি। তাই মজবুত হাড় পেতে নিয়মিত সয়াবিন খান।

চিয়া বীজ : প্রোটিন, খনিজ ও ভিটামিনসহ অনেক পুষ্টিতে সমৃদ্ধ যা, শরীরে ক্যালসিয়াম সরবরাহ করে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত