ঢাকা ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

দেওয়ালের রঙেই পালাবে মশা

দেওয়ালের রঙেই পালাবে মশা

রঙ মশাকে প্রভাবিত করে। সাম্প্রতিক এক গবেষণায় এই তথ্য জানা গেছে। গবেষণা বলছে কিছু মশা নির্দিষ্ট রঙের প্রতি আকৃষ্ট হয়, আবার কিছু রং দূরে দেখলে পালায়। গবেষকদের এই দাবি কিন্তু বেশ মজার। বিজ্ঞানীদের একাংশের দাবি, ঘরের রঙের ওপর নাকি মশাদের আনাগোনা অনেকটাই নির্ভর করে। জানুন বাসা-বাড়ির মশা দূর করতে কোনো কোনো রং ব্যবহার করবেন।

এই রংগুলো মশাকে আকর্ষণ করে : গবেষণায় দেখা গিয়েছে, লাল, কমলা, কালো ও সবুজ নীল মশাদের নাকি দারুণ পছন্দ। নির্দিষ্ট চেম্বারে ফিল্টার করা বিশুদ্ধ বাতাসে মশাদের মধ্যে এই রঙের পরীক্ষা করা হয়। তারপর সেই বাতাসে কার্বন-ডাই অক্সাইড প্রবেশ করিয়ে আবার পরীক্ষা করা হয়। তখন দেখা যায়, কার্বন-ডাই অক্সাইড যুক্ত বাতাসে মশারা লাল রং ভালোই দেখতে পায়। ত্বকের সঙ্গে সম্পর্ক কোথায়? বিশেষজ্ঞদের মতে, খালি চোখে দেখা না গেলেও, আমাদের ত্বক থেকে একটা লালচে আভা সবসময় বের হয়। এক্ষেত্রে আপনার গায়ের রঙ উজ্জ্বল হোক কিংবা শ্যামলা। মশারা নাকি সেই লাল আভা দেখতে পায়। ফলে রক্ত খাওয়ার জন্য উড়ে যায়। পরীক্ষায় দেখা গিয়েছে, লালের মতো কমলা রঙও মশারা নাকি দেখতে পায়। আর কালো রঙের প্রতি যে মশারা দ্রুত আকর্ষিত হয়, সে কথা তো ১৯৪০-এর গবেষণাতেই প্রমাণিত হয়েছে। এমনিতেও অন্ধকারে মশা বেশি কামড়ায়। কালো পোশাক পরলেও বেশি মশা কামড়ায়। আসলে কালো কোনো রঙ নয়, তাই এর কোনো তরঙ্গদৈর্ঘ্যও নেই। তবে এটি তাপ শোষণ করে। তাই মশারা এই রং পছন্দ করে। এছাড়া মশা সরাসরি সবজেটে নীল রঙের বস্তুর দিকে উড়ে যায়। যদিও দৃশ্যমান আলোক বর্ণালীতে, সবজেটে নীল এবং নীলচে সবুজ রঙের প্রতি মশারা কোনো আগ্রহ দেখায়নি।

এই রঙে মশা দূর হয় : গবেষণা অনুযায়ী, মশারা নীল, সবুজ, বেগুনি এবং সাদা পছন্দ করে না। তাই মশার হাত থেকে বাঁচতে গেলে এই রঙের পোশাক অনায়াসেই পরতে পারেন। এমনকি ঘরের দেওয়ালেও এমন রঙ করাতে পারেন। নীল রং মশাদের সবচেয়ে অপ্রিয়। যদিও তা নির্ভর করে নীলের গাঢ়ত্বের উপর। নীল রংটি যত গাঢ় হবে, তত মশার আকর্ষণ বাড়বে। আর রং যত হালকা হবে, মশা ততই দূরত্ব বাড়াবে। গবেষকরা দাবি করেছেন, সবুজ গ্লাভস পরে কাজ করলে মশারা ধারেকাছেও ঘেঁষে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত