ঢাকা ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

ত্বকের কালচে দাগ দূর হবে ঘরোয়া প্যাকে

ত্বকের কালচে দাগ দূর হবে ঘরোয়া প্যাকে

বাড়িতে বা কর্মস্থলে যতই এসি থাকুক না কেন, কাজের প্রয়োজনে বাইরে বের হলে গায়ে রোদের তাপ লাগবেই। বাড়িতে থাকলেও দিনে অন্তত দুই একবার রান্নাঘরে যেতেই হয়। সূর্য কিংবা চুলার তাও ত্বকের জন্য ক্ষতিকর। কাজ শেষে বাড়ি ফিরে তাই ত্বকের যত্ন না নিলে বয়সের সঙ্গে সঙ্গে মুখে কালচে দাগছোপ পড়ে। এই কালো দাগ তুলতে অনেকে বাজারচলিত ‘অ্যান্টি-ব্লেমিশ’ ক্রিম ব্যবহার করেন। কিন্তু বেশিরভাগ ক্রিমেই রাসায়নিক ব্লিচ থাকে। যা ত্বকের জন্য বেশ ক্ষতিকর। এর বদলে নিয়মিত কিছু ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন। চলুন জেনে নিই বিস্তারিত-

বেসন ও হলুদের প্যাক : ছোট একটি পাত্রে ২ টেবিল চামচ বেসন নিন। এর সঙ্গে এক চিমটি হলুদ মেশান। চাইলে গোলাপ জল বা কাঁচা দুধ দিয়েও এই মিশ্রণ তৈরি করতে পারেন। এবার মাইল্ড কোনো ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে এই প্যাক মেখে নিন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহারেই মিলবে সুফল।

চন্দনের গুঁড়ো ও গোলাপ জলের প্যাক : ছোট একটি পাত্রে গোলাপ জলের সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে নিন। খেয়াল রাখবেন মিশ্রণ যেন খুব বেশি পাতলা না হয়। ১৫ মিনিট এই মিশ্রণ মুখে মেখে রাখুন। এরপর ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা বাড়াবে এই প্যাক।

পাকা পেঁপে এবং মধুর প্যাক : রোদে পোড়া নিষ্প্রাণ ত্বকের দাগছোপ দূর করতে পারে পাকা পেঁপে আর মধুর মিশ্রণ। পাকা পেঁপে চটকে তার মধ্যে পরিমাণ মতো মধু দিয়ে দিন। হালকা কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে মেখে নিন এই প্যাক। কয়েক সপ্তাহ মাখলেই বাড়বে ত্বকের জেল্লা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত