ঢাকা ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ | বেটা ভার্সন

যুদ্ধবিমান নিয়ে তাইওয়ানে চীনের টহল

যুদ্ধবিমান নিয়ে তাইওয়ানে চীনের টহল

তাইওয়ানের কাছে চীনা সামরিক কার্যাকলাপ চিহ্নিত করেছে তাইপে প্রতিরক্ষা মন্ত্রণালয়। স্থানীয় সময় গতকাল শুক্রবার সকাল ৭ টায় যুদ্ধবিমান নিয়ে তাইওয়ানে টহল দিয়েছে চীন। এসময় চীনা যুদ্ধজাহাজগুলোর সঙ্গে জে-১৬ যুদ্ধবিমানসহ ২৬টি সামরিক বিমান শনাক্ত করেছে তাইওয়ান। চলতি সপ্তাহে দেশটির একটি মাছ ধরার নৌকা আটক করেছিল চীন। তখন বেইজিংকে এই অঞ্চলে উত্তেজনা না বাড়ানোর আহ্বান জানিয়েছিল তাইপে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। তাইওয়ানকে নিজ ভূখেণ্ডের অংশ বলে মনে করে চীন। তবে দেশটির এমন দাবি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে তাইপে। গত চার বছরে দেশটির ওপর সামরিক ও রাজনৈতিক চাপ বাড়িয়েছে বেইজিং।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, টহলের সময় চীনা বিমানগুলো তাইওয়ানের উত্তর, মধ্য এবং দক্ষিণাঞ্চলের আকাশসীমায় উড়েছিল।

এ বিষয়ে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হলে তাৎক্ষণিকভাবে কোনও সাড়া পায়নি রয়টার্স। চলতি মাসের শুরু থেকে দ্বীপরাষ্ট্রটির কাছে কমপক্ষে ১২৭টি সামরিক বিমান শনাক্ত করেছে তাইওয়ান। গত মঙ্গলবার চীনা কর্মকর্তারা তাইওয়ানের একটি মাছ ধরার নৌকা প্রথমে আটক করে এবং পরে সেটিকে একটি চীনা বন্দরে নিয়ে যায়। দেশটির জলসীমায় অবৈধভাবে মাছ ধরার কারণে নৌকাটিকে আটক করা হয়। এ ঘটনাকে সম্ভবত একটি মনস্তাত্ত্বিক যুদ্ধ বলেছেন তাইওয়ানের এক সিনিয়র কর্মকর্তা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত