ঢাকা ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

সকালে মুড়ি খাওয়ার উপকারিতা

সকালে মুড়ি খাওয়ার উপকারিতা

মুড়ি গ্রাম বা মফস্বলের মানুষের কাছে অতি পরিচিত একটি খাবার। এমনটাই ভাবেন বেশিরভাগ মানুষ। তবে জানলে অবাক হবেন, কেবল বাংলাদেশ বা ভারত নয়, আমেরিকা, ইতালি কিংবা ইংল্যান্ডের মতো দেশেও এটি বেশ জনপ্রিয়। ইংরেজি মুড়িকে পাফড রাইস বলা হয়। সকালের নাশতায় সাধারণত আমরা পাউরুটি, রুটি, পরোটার মতো খাবার রাখি। এর বদলে রোজ সকালে খেতে পারেন মুড়ি। কী হবে এই খাবারটি খেলে? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

ওজন কমায় : সারা দিনে ৪ বাটি মুড়িও খেয়ে ফেললেও নিয়ন্ত্রণে থাকবে ওজন। এতে ক্যালরি থাকে একদম কম পরিমাণে। তাই ওজন কমানোর মিশনে থাকলে খাদ্যতালিকায় রাখতে পারেন মুড়ি।

হাড় শক্ত করে : মুড়িতে থাকে ফাইবার, ক্যালসিয়াম ও আয়রনের মতো উপকারি সব উপাদান। তাই মুড়ি খেলে পেট ভর্তি থাকবে তো বটেই, পাশাপাশি হাড়ও থাকবে শক্ত।

হজম ক্ষমতা বাড়ায় : খেয়াল করে দেখবেন, পেটের সমস্যা হলেই বাড়ির সদস্যরা বা চিকিৎসকরা মুড়ি খেতে বলেন। মুড়ি খেলে একদিকে যেমন- গ্যাস বা বুক জ্বালার মতো সমস্যা কমে যায়, তেমনি প্রতিদিন মুড়ি খেলে গ্যাসজনিত সমস্যা থেকে দূরে থাকা যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : মুড়িতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা আপনার ইমিউন সিস্টেম বাড়ায় এবং আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে : মুড়িতে সোডিয়ামের মাত্রা একদম কম থাকে। তাই উচ্চ রক্তচাপের রোগীরা বিনা চিন্তায় এটি খেতে পারবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত