ঢাকা ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ | বেটা ভার্সন

ঔষধি গুণে ভরা ঢ্যাঁড়স

ঔষধি গুণে ভরা ঢ্যাঁড়স

আমাদের চির চেনা সবজি ঢ্যাঁড়স। বর্ষাকালে যা দেদারসে মেলে। দামও হাতের নাগালে। এই সবজি খেলে শরীরে নানা উপকার হয়। বলা যায়, এই সবজি ঔষধি গুণে ভরা। নানা রোগের সঙ্গে লড়াই করে শরীর সুস্থ রাখে। যারা পেটের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত এই সবজি খেতে পারেন। ফল পাবেন হাতেনাতে। এমনকি যারা ডায়াবেটিস রোগে আক্রান্ত তারাও পাতে রাখতে পারেন উপকারি ঢ্যাঁড়স। জানুন ঢ্যাঁড়স খেলে কী কী রোগ ভালো হয়।

ভিটামিন ও খনিজের ভাণ্ডার ঢ্যাঁড়স : এই সবজিতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি, থিয়ামিন, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন বি৬, ফোলেট, ভিটামিন এ, সোডিয়ামসহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। আর এই সমস্ত উপাদান কিন্তু শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে দিতে পারে। শুধু তাই নয়, এই সবজিতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে একাই একশ’। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে নিয়মিত এই সবজি খেতেই হবে।

কোষ্ঠকাঠিন্য দূর করে ঢ্যাঁড়স : এই সবজিতে বেশ কিছুটা পরিমাণে ফাইবার রয়েছে। আর এই উপাদান অন্ত্রে মলের গতিবিধি বাড়াতে পারে। এমনকি মল নরম করার কাজেও এর বিশেষ ভূমিকা রয়েছে। তাই এই সবজি নিয়মিত খেলে পেট পরিষ্কার হতে সময় লাগে না। আর সেই কারণেই বিশেষজ্ঞরা সব কোষ্ঠকাঠিন্য রোগীদের নিয়মিত এই সবজি খাওয়ার পরামর্শ দেন।

ঢ্যাঁড়স কীভাবে খেলে পাবেন উপকার ঢ্যাঁড়স ভাজা খেলে কিন্তু এই উপকার পাবেন না। বরং চেষ্টা করুন এই সবজি সিদ্ধ করে খাওয়ার। তবে চাইলে আপনি অল্প তেল-মসলা সহযোগে ঢ্যাঁড়সের তরকারি করেও খেতে পারেন। তাতেও একাধিক উপকার পাবেন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

হার্ট থাকবে সুস্থ-সবল : আমাদের শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি হলো হার্ট। এই অঙ্গটি দেহের প্রতিটি কোণে পুষ্টি এবং অক্সিজেনসমৃদ্ধ রক্ত পৌঁছে দেয়। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে হৃৎপিণ্ডের হাল ফেরাতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে ঢ্যাঁড়সের মতো একটি উপকারী সবজি। আসলে এই সবজিতে উপস্থিত ফাইবার রক্তে কোলেস্টেরল কমায়। সেই সঙ্গে এর অ্যান্টিঅক্সিডেন্ট প্রদাহ প্রশমিত করে। ফলে সুস্থ থাকে হার্ট। তাই আপনার রোজের ডায়েটে আজ থেকে ঢ্যাঁড়সেকে জায়গা করে দিতেই পারেন।

ডায়াবেটিসের মহৌষধ ঢ্যাঁড়স : ডায়াবেটিস রোগীদের একাধিক খাবারে বারণ থাকে। তবে আপনারা চাইলে রোজের ডায়েটে ঢ্যাঁড়সকে জায়গা করে দিতে পারেন। তাতেই সুগারকে বশে রাখতে পারবেন। আসলে এই সবজিতে মজুত ফাইবার কিন্তু গ্লুকোজ লেভেল কমাতে সাহায্য করে। তাই ডায়াবিটিস রোগীরা আজ থেকেই এই সবজির শরণাপন্ন হন। এই নিয়মটা মেনে চললেই শরীর ও স্বাস্থ্যের হাল ফিরবে।

বাড়বে হাড়ের জোর : আজকাল বয়স ৩০ পেরোলেই হাড়ের ক্ষয় শুরু হয়ে যায়। তাই বিপদের ফাঁদে পড়ার আগেই হাড়ের জোর বাড়াতে হবে। আর সেই কাজেও আপনার হাতের পাঁচ হতে পারে ঢ্যাঁড়স। কারণ এই সবজিতে রয়েছে ভিটামিন কে-এর ভাণ্ডার। আর এই ভিটামিন হাড়কে মজবুত করার কাজে একাই একশ’। এমনকি এতে মজুত কিছু অ্যান্টিঅক্সিডেন্ট জয়েন্টের প্রদাহও দূর করে। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত ঢ্যাঁড়স খেতে ভুলবেন না যেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত