ঢাকা ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

গুগল ক্রোমে নতুন ফিচার

গুগল ক্রোমে নতুন ফিচার

বিশ্বের জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার গুগল ক্রোম। যা সারা বিশ্বের লাখ লাখ মানুষ ব্যবহার করেন। এটি স্মার্টফোন এবং কম্পিউটার উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যাবে। কোম্পানি তার ব্যবহারকারীদের জন্য সময়ে সময়ে নতুন আপডেট আনতে থাকে, যা তাদের জন্য খুবই উপযোগী। গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য সুখবর রয়েছে। আসলে, গুগল ক্রোমে একটি নতুন ফিচার আসছে, যা স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটকে দেওয়া অনুমতিগুলো সরিয়ে দেবে। এই ফিচারটি ক্রোম ব্যবহারকারীদের জন্য খুব দরকারী প্রমাণিত হতে পারে। জানুন বিস্তারিত। আপনি হয়ত ঘটনাক্রমে একটি ওয়েবসাইটকে ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করার অনুমতি দিয়েছেন, অথবা একটি ওয়েবসাইটকে বিজ্ঞপ্তি পাঠানোর অনুমতি দিয়েছেন, কিন্তু পরে সেটি সরাতে ভুলে গেছেন। এটা প্রায়ই ঘটে, জ্ঞাতসারে বা অজান্তে। নতুন এই ফিচার এই সমস্যা দূর করবে।

এক্সে শেয়ার করা পোস্ট : এই নতুন ফিচারটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (আগে টুইটার নামে পরিচিত) খবড়ঢ়বাধ৬৪ নামের একজন ব্যবহারকারী জানিয়েছেন। পোস্ট অনুসারে, এই নতুন বৈশিষ্ট্যটি ক্রোম ক্যানারি (পরীক্ষার জন্য তৈরি একটি বিশেষ ক্রোম অ্যাপ) এর অ্যানড্রয়েড সংস্করণে দেখা গেছে। আপনি ‘সাইট সেটিংস’ এ ‘স্বয়ংক্রিয়ভাবে অনুমতিগুলো সরান’ নামে একটি টগল খুঁজে পেতে পারেন।

ফিচারটি ব্যবহারকারীদের জন্য উপকারী হবে : নাম অনুসারে, এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে সেই ওয়েবসাইটগুলোর অনুমতিগুলো সরিয়ে দেবে যা আপনি দীর্ঘদিন ধরে ব্যবহার করেননি। এটি সেই সমস্ত লোকদের জন্য খুবই উপকারী যারা একটি ওয়েবসাইটে বিজ্ঞপ্তি পাঠানোর অনুমতি দিয়েছেন, কিন্তু পরে এটি ব্যবহার করা বন্ধ করে দিয়েছেন এবং অনুমতি সরাতে ভুলে গেছেন। এই ফিচারটি কবে চালু হবে? গুগল ক্রোমের এই ফিচারটি এখনও পরীক্ষার পর্যায়ে রয়েছে, তবে আশা করা হচ্ছে যে এটি জুলাই মাসে আসছে ক্রোম ১২৮ আপডেটে অন্তর্ভুক্ত করা হবে। এই বৈশিষ্ট্যটি এর মধ্যেই ডেস্কটপে উপস্থিত রয়েছে, তবে এখন এটি অ্যাপটির মোবাইল সংস্করণেও আনা হবে। এর পাশাপাশি গুগল ক্রোম আরেকটি নতুন ফিচার পরীক্ষা করছে। এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের ‘নিষ্ক্রিয় ট্যাব’ বিভাগে যাওয়ার আগে একটি ট্যাব কতক্ষণ নিষ্ক্রিয় থাকবে তা সিদ্ধান্ত নিতে অনুমতি দেবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত