ঢাকা ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১ | বেটা ভার্সন

পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরকে সমৃদ্ধ করতে নির্ভরযোগ্য তথ্য খুঁজছি

আইজিপি
পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরকে সমৃদ্ধ করতে নির্ভরযোগ্য তথ্য খুঁজছি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, আমরা পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের জন্য বিভিন্ন স্মারক সংরক্ষণ ও সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছি। এগুলো সমৃদ্ধ করার জন্য আমরা সক্রিয় প্রচেষ্টায় আছি। যে কেউ আমাদের এই সংগ্রহশালায় নির্ভরযোগ্য এবং স্বাধীনতা যুদ্ধের তথ্য দিতে চাইলে, বিশেষ করে পুলিশ সম্পর্কিত কোনো তথ্য হলে আমরা বেশি প্রাধান্য দিয়ে গ্রহণ করব। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজারবাগ পুলিশ লাইনস অডিটরিয়াময়ে আয়োজিত ‘সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারি’ উদ্বোধন এবং ‘মুক্তিযুদ্ধে পুলিশ: বাংলাদেশ পুলিশ একাডেমি’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর নানাভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করার অপচেষ্টা হয়েছিল।

কিন্তু প্রধানমন্ত্রীর শেখ হাসিনার তৎপরতায় মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়। এরই একটি অন্যতম প্রচেষ্টা বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর। তিনি আরো বলেন, ১৯৭১ সালে দেশ স্বাধীন করতে পাকহানাদার বাহিনীর বিপক্ষে যারা বিরল অবদান রেখেছেন, আগামীতে তাদের আরো সম্মানিত করার পরিকল্পনা রয়েছে পুলিশ বাহিনীর। যাদের অবদানে আমরা স্বাধীন রাষ্ট্র পেয়েছি, তাদের আমরা সম্মানিত করে রাখতে চাই। আবদুল্লাহ আল-মামুন বলেন, বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরে স্থাপন করা হয়েছে সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক আর্ট গ্যালারি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত