ঢাকা ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন

জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন

জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রশাসনিক ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার অর্থ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ওই সাইট উদ্বোধন করেন। এ সময় অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও অর্থ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, অর্থমন্ত্রী জাতীয় পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে যে তথ্যসমৃদ্ধ ওয়েবসাইট তৈরি করা হয়েছে তা দেখে সন্তোষ প্রকাশ করেন। সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধকরণে এ ধরনের তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের প্রয়োজনীয়তা ও হালনাগাদ তথ্য পরিবেশনের ওপর অর্থমন্ত্রী গুরুত্ব আরোপ করেন।

অর্থ প্রতিমন্ত্রী দেশব্যাপী সর্বজনীন পেনশন স্কিমের কার্যক্রমে আরও বেশি জনগণকে সম্পৃক্ত করার আহ্বান জানান। তিনি বলেন, জাতীয় পেনশন কর্তৃপক্ষ ডিজিটাল মাধ্যম ও ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান করার পাশাপাশি জনগণকে সম্পৃক্ত করতে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করবে।

অনুষ্ঠানের সভাপতি জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান অর্থমন্ত্রী ও অর্থ প্রতিমন্ত্রীকে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ আইটি প্লাটফর্মে তৈরি। এখানে নিবন্ধন থেকে শুরু করে চাঁদা দেওয়াসহ সম্পূর্ণ ব্যবস্থা www.upension.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে সম্পন্ন করতে হয়। বিগত ১৭ আগস্ট ২০২৩ খ্রিষ্টাব্দ তারিখ সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধনের পর এই ওয়েব প্লাটফর্মেই রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হচ্ছে যা এখনও চলমান আছে। অর্থ বিভাগের অধীন নতুন দপ্তর হিসেবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের জনবল, দৈনন্দিন কার্যক্রম, ট্রেন্ডার নোটিশ, এপিএ, কর্মকর্তাদের কর্মবণ্টন প্রভৃতির আলোকে একটি ওয়েবসাইট নির্মাণ প্রয়োজন ছিল। সে লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই’র সঙ্গে যোগাযোগ করে সরকারি প্রতিষ্ঠানের জন্য যে স্ট্যান্ডার্ড ফরম্যাট রয়েছে তার আঙ্গিকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট তৈরি করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত