ঢাকা ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

২০২৩-২৪ অর্থবছর

কোনো রেমিট্যান্স আসেনি ৬ ব্যাংকে

কোনো রেমিট্যান্স আসেনি ৬ ব্যাংকে

সদ্য বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে দেশে এসেছে ২ হাজার ৩৯১ কোটি ৫৩ লাখ মার্কিন ডলারের রেমিট্যান্স। তবে দেশের ৬টি ব্যাংকের মাধ্যমে আসেনি কোনো রেমিট্যান্স, যার মধ্যে রয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন একটি ব্যাংকও।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে বলা হয়েছে, গত অর্থবছরে কোনো রেমিট্যান্স আসেনি এমন ব্যাংকের সংখ্যা ছয়টি। এর মধ্যে একটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক, একটি বিশেষায়িত ব্যাংক, একটি বেসরকারি ব্যাংক ও তিনটি বিদেশি ব্যাংক। রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএল, বিশেষায়িত খাতের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বা রাকাব ও বেসরকারি খাতের কমিউনিটি ব্যাংকের মাধ্যমে ২০২৩-২৪ অর্থবছরে দেশে কোনো রেমিট্যান্স আসেনি।

এছাড়া কোনো রেমিট্যান্স আসেনি বিদেশি ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং হাবিব ব্যাংকের মাধ্যমেও। ২০২৩-২৪ অর্থবছরে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৬৮ কোটি ৪০ লাখ ৭০ হাজার ডলার রেমিট্যান্স। আর বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৭১ কোটি ৮৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ২ হাজার ৪৩ কোটি ৬৫ লাখ ১০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৭ কোটি ৬২ লাখ ১০ হাজার ডলার রেমিট্যান্স।

এ সময় সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীরা দেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ৪৫৯ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। এ ছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি, কাতার, ওমান ও বাহরাইন।

দ্বিতীয় সর্বোচ্চ ২৯৬ কোটি ১৬ লাখ ডলার রেমিট্যান্স এসেছে যুক্তরাষ্ট্র থেকে। আর যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, ইতালি, কাতার, ওমান ও বাহরাইন থেকে ২০২৩-২৪ অর্থবছরে যথাক্রমে রেমিট্যান্স এসেছে যথাক্রমে ২৭৯ কোটি ৩২ লাখ, ২৭৪ কোটি ১৫ লাখ, ১৬০ কোটি ৭৭ লাখ, ১৪৯ কোটি ৬৭ লাখ, ১৪৬ কোটি ১৬ লাখ, ১১৫ কোটি, ১১২ কোটি ৩৫ লাখ ও ৬৩ কোটি ৯২ লাখ মার্কিন ডলার।

বিভাগভিত্তিক হিসেবে ২০২৩-২৪ অর্থবছরে ঢাকায় রেমিট্যান্স এসেছে ১ হাজার ১৬৬ কোটি ৯ লাখ ডলার। দ্বিতীয় সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে চট্টগ্রাম বিভাগে। চট্টগ্রামে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৬৭৮ কেটি ৩৬ লাখ ডলার।

সিলেট বিভাগে রেমিট্যান্স এসেছে ২৫৪ কোটি ৩৩ লাখ ডলার, খুলনা বিভাগে ৯২ কোটি ৬৮ লাখ ডলার, রাজশাহী বিভাগে ৭৩ কোটি ১৬ লাখ ডলার, বরিশাল বিভাগে ৫৬ কোটি ১ লাখ ডলার, ময়মনসিংহ বিভাগে ৪০ কোটি ৭৮ লাখ ডলার ও রংপুর বিভাগে ৩০ কোটি ৯ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সদ্য বিদায়ী অর্থবছরের জুন মাসে দেশে ২৫৪ কোটি ১৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। এর আগে গত মে মাসে দেশে এসেছিল ২২৫ কোটি ৩৮ লাখ ৮০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত