ঢাকা ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

মুশতাককে রাখতে পারল না বিসিবি

মুশতাককে রাখতে পারল না বিসিবি

মাস দুয়েক আগে টাইগারদের স্পিন বোলিং কোচ হিসেবে যোগ দিয়েছিলেন পাকিস্তানের কিংবদন্তি স্পিনার মুশতাক আহমেদ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে তার চুক্তি হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। বিশ্বকাপে তার অধীনে দুর্দান্ত পারফর্ম করেছিলেন স্পিনাররা।

বিশেষ করে লেগ স্পিনার রিশাদ হোসেন আলাদা করে নজর কেড়েছেন। সদ্য শেষ হওয়া আসরে ৭ ম্যাচে ১৪ উইকেট শিকার করেছেন তিনি। স্পিনারদের ভালো পারফরম্যান্সের কারণে মুশতাকের সঙ্গে লম্বা সময়ের জন্য চুক্তির কথা ভাবছিল বিসিবি। কিন্তু সে আশায় গুড়েবালি। নিজের কথায় অনড় মুশতাক। পাকিস্তানি এই কোচ আগেই কথা দিয়ে রেখেছিলেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে (ইসিবি)।

নিজের কথা অনুযায়ী ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দায়িত্বে নিতে যাচ্ছেন মুশতাক। তার ইংলিশ যুব স্পিনারদের কোচ হওয়ার খবর নিশ্চিত করেছে পাকিস্তানের গণমাধ্যম ‘পাক প্যাশন ডট নেট’। মুশতাক যে চলে যাবেন, সেটি আগে থেকেই জানতো বিসিবি। বোর্ডের পক্ষ থেকে মুশতাককে থাকার প্রস্তাবও দেয়া হয়েছিল, সেটি নিশ্চিত হওয়া গেছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কথাতেই। বিসিবির সবশেষ বোর্ড সভায় পাপন বলেছিলেন, ‘মুশতাকের সঙ্গে আমরা চুক্তি বাড়াতে প্রস্তুত।

অন্যদিকে আমরা নতুন অপশনও খুঁজছি। দেখা যাক, কী কী অপশন আছে।’ কিন্তু শেষপর্যন্ত মুশতাককে ধরে রাখতে পারেনি বিসিবি। চলতি মাসে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে সিরিজ দিয়ে ইংল্যান্ড যুবদলের হয়ে কাজ শুরু করবেন মুশতাক। তিনি এর আগে ইংল্যান্ড সিনিয়র দলেও কাজ করেছেন।

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমি জানি না এটা (ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে) কতদিনের চুক্তি।’ তিনি জানান, মুশতাককে নির্দিষ্ট সংখ্যক দিনের জন্য চেয়েছেন তারা। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে কাজ করেও বাংলাদেশে কীভাবে কাজ করতে পারেন সেই আলোচনা চালাবে বিসিবি, ‘এই আলোচনা এখনো চলছে। তিনি যদি আমাদের বলেন ডিসেম্বর পর্যন্ত কতদিন সময় দিতে পারবেন আমরা সেটা নিয়ে কাজ করব। ডিসেম্বরের পর তার সঙ্গে লম্বা চুক্তিতে যেতে পারি।’ ফলে আপাতত মুশতাক আহমেদ চলে গেলেও আশা ছাড়ছে না বিসিবি। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের চুক্তির মেয়াদ শেষে তাকে ফের বাংলাদেশে আনার চেষ্টা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে বিসিবি। এদিকে পাকিস্তানের গণমাধ্যম ক্রিকেট পাকিস্তান জানায়, অন্য কোন ক্রিকেট বোর্ড থেকে ভবিষ্যৎ নিয়ে প্রস্তাব পাননি মুশতাক। তাই ইংল্যান্ড যুব দলের হয়েই কাজ করবেন। মুশতাকের কোচিং ক্যারিয়ার শুরু হয়েছিল এই ইংল্যান্ড থেকেই। ২০০৮ সালে জাতীয় দলের বোলিং কোচ হয়েছিলেন। দায়িত্ব পালন করেছেন ২০১৪ সাল পর্যন্ত। তার সময়ে ইংলিশ ক্রিকেটার গ্রায়েম সোয়ান স্পিন দিয়ে ক্রিকেটে রাজত্ব করেছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত