আজকের পত্রিকাআপনি দেখছেন ২০-০২-২০১৯ তারিখে পত্রিকা

ন তু ন প্র কা শ না

সায়ীদ উসমান
| প্রকৃতি ও পরিবেশ

বই : মুসলিম মহীয়সী

মূল : মাওলানা ইসহাক মুলতানি

অনুবাদ : মাওলানা মুনীরুল ইসলাম

প্রকাশক : আনোয়ার লাইব্রেরি

প্রচ্ছদ : কাজী যুবাইর মাহমুদ

পৃষ্ঠা : ৩৬৮

মুদ্রিত মূল্য : ৫০০ টাকা

 

মানবজাতির আদি মাতা হজরত হাওয়া (আ.) থেকে বর্তমান পর্যন্ত পৃথিবীতে অনেক মুসলিম মহীয়সী অতিবাহিত হয়েছেন। তারা তাদের কর্মময় আদর্শ জীবনের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। পৃথিবীর মানুষ আজও তাদের শ্রদ্ধাভরে স্মরণ করে। তাদের জ্ঞানার্জনের আগ্রহ, শিক্ষাবিস্তারে অবদান, জনসাধারণের কল্যাণ, আদর্শ সংসার, সন্তান প্রতিপালন, দুনিয়ার নির্মোহতা, পরকালের ভাবনা, আমল-আখলাক, ইসলামের প্রতি ভালোবাসা-আত্মত্যাগ, দানশীলতা এবং সাহসিকতার গল্প সোনালি হরফে লেখা রয়েছে ইতিহাসের পাতায় পাতায়। এমন প্রায় ৩০০ আদর্শ নারীর জীবনকথার মলাটবদ্ধ রূপ ‘মুসলিম মহীয়সী’। 

পাকিস্তানের খ্যাতিমান আলেম লেখক মাওলানা ইসহাক মুলতানির উর্দু ভাষায় রচিত শ্রমলব্ধ গ্রন্থ ‘মিসালি খাওয়াতিন’-এর ভাবানুবাদ এটি। অনুবাদ করেছেন বাংলাদেশ ইসলামি লেখক ফোরামের সাধারণ সম্পাদক, নন্দিত লেখক অনুবাদক মাওলানা মুনীরুল ইসলাম। অনুবাদকের দক্ষ হাতের ছোঁয়ায় পাঠকদের কাছে এটি একটি মৌলিক গ্রন্থ হিসেবেই ধরা দেবে। এতে উপমহাদেশের বিশিষ্ট পাঁচজন আলেমের দোয়া, অভিমত ও সম্পাদনার বরকতি হাত রয়েছে। গ্রন্থটিতে সাতটি অধ্যায়ে সন্নিবেশিত হয়েছেÑ পূর্বযুগের মোমিন নারী, প্রিয়নবীর স্ত্রী ও মেয়ে, নারী সাহাবায়ে কেরাম, নারী তাবেঈনে কেরাম, নারী মুহাদ্দিসিনে কেরাম, নারী আবেদ ও আলেম এবং উপমহাদেশের মহীয়সীদের আলোচনা। আর পুরো গ্রন্থের সামগ্রিক আলোচনাগুলো সাজিয়ে এবং সঙ্গে আরও কিছু বিষয় সংযোজন করে অনুবাদক শেষে একটি পরিশিষ্ট যুক্ত করেছেন।

গ্রন্থটি প্রকাশ করেছে দেশের অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান ‘আনোয়ার লাইব্রেরি’ (০১৯৪১১৯৪৬৪৫)। উন্নত বাঁধাই ও কাগজে মুদ্রিত গ্রন্থটি নারী-পুরুষ সবার সংগ্রহে রাখার মতো। আমরা গ্রন্থটির বহুল প্রচার কামনা করি।