আজকের পত্রিকাআপনি দেখছেন ১৮-১১-২০১৯ তারিখে পত্রিকা

পেঁয়াজসহ বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধিতে ঢাবিতে বিক্ষোভ

ঢাবি প্রতিনিধি
| নগর মহানগর

পেঁয়াজ ও চালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম লাগামহীনভাবে বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার দুপুরে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে তারা বিক্ষোভে অংশ নেয়। এ সময় তারা বাণিজ্যমন্ত্রীর পদত্যাগসহ পাঁচ দফা দাবি জানান। এর আগে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ করেন তারা। 
তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, অনতিবিলম্বে দ্রব্যের দাম জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখা; অসাধু সিন্ডিকেট ভেঙে তাদের আইনের আওতায় আনা; নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ; আমদানি নির্ভরশীলতা কমানো এবং বাণিজ্যমন্ত্রীর লাগামহীন বক্তব্যের জন্য তার পদত্যাগ।
সমাবেশে ডাকসু ভিপি নুরুল হক নূর বলেন, সরকার ১০ টাকায় চাল আর পাঁচ টাকায় লবণ খাওয়াবেন বলছিল। কিন্তু আজ চাল ৫০ টাকা, পেঁয়াজ ২৮০ টাকা। এই হচ্ছে তাদের দিন বদলের সনদ। তারা এমন দিন বদলের সনদ দিয়েছে যেখানে মানুষকে না খেয়ে থাকতে বলা হচ্ছে। বলা হচ্ছে তরকারিতে পেঁয়াজ না দিতে অথচ যেখানে মানুষ শত বছর ধরে পেঁয়াজ খেয়ে আসছে। আজ তারা এসব কথাবার্তা বলে ব্যর্থতার পরিচয় দিচ্ছে।
তিনি বলেন, আজকে যখন জিডিপির কথা বলা হচ্ছে তখন আমরা দেখি আমাদের দেশে প্রায় চার কোটি বেকার রয়েছে, যখন উন্নয়ন নিয়ে গর্ব করা হয় তখন আমরা দেখি প্রবাসী শ্রমিক ভাইয়েরা কী অমানবিক নির্যাতন সহ্য করছে। 
নির্যাতিত-নিপীড়িত হয়েই তারা দেশে ফিরছে। জাতীয় নির্বাচনের কথা স্মরণ করে ভিপি নূর বলেন, আমরা দেখেছি ৩০ ডিসেম্বরের নির্বাচনের মাধ্যমে কীভাবে একটি অকার্যকর সংসদ করে বাংলাদেশের গণতন্ত্রকে কবর দেওয়া হয়েছে।