আজকের পত্রিকাআপনি দেখছেন ১৮-১১-২০১৯ তারিখে পত্রিকা

সন্ত্রাসে অর্থায়ন বন্ধে সব দেশকে কাজ করতে হবে

বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক
| নগর মহানগর

বিদেশে অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন বন্ধে সব দেশকে একত্রে কাজ করতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। রোববার হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা বলেন। সেমিনারে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদকে উৎসাহিত করতে পশ্চিমা বিশ্বের একটি দেশের প্রবাসীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে বাংলাদেশে পাঠানো হতো। আমরা কয়েক বছর ওই দেশটির সঙ্গে যোগাযোগ করেছি, কিন্তু তারা আমাদের বিষয়টি উপলব্ধি করতে চায়নি। সম্প্রতি নিজেরাই একটি সমস্যায় পড়ার পর আমাদের বিষয়টি তারা উপলব্ধি করেছে। আমাদের সমস্যাটা তারা এখন দেখছে। অনেক আগে তারা বিষয়টি উপলব্ধি করলে আমরা অনেক সমস্যা থেকে রক্ষা পেতাম। বাংলাদেশের অভ্যন্তরীণ সমস্যা অনুধাবন করতে বন্ধু রাষ্ট্রগুলোর প্রতিও আহ্বান জানান শাহরিয়ার আলম। 
তিনি আরও বলেন, সিঙ্গাপুরের সঙ্গে আমাদের এ ধরনের একটি সমস্যা ছিল। দেশটিকে জানানোর পর, সঙ্গে সঙ্গে তারা পদক্ষেপ নিয়েছে। এখন সিঙ্গাপুরের সঙ্গে আমাদের কোনো সমস্যা নেই। 
অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সন্ত্রাস একটি বৈশ্বিক সমস্যা, যা একক কোনো দেশের পক্ষে সমাধান সম্ভব নয়। এ সমস্যা সমাধানে জাতিসংঘসহ সব দেশকে তিনি একসঙ্গে কাজ করার আহ্বান জানান। 
তিনি আরও বলেন, অর্থপাচার এবং সন্ত্রাসে অর্থায়ন একদিকে যেমন অর্থনীতির ক্ষতি করে, অন্যদিকে দেশের সামাজিক ক্ষতি করে।