আজকের পত্রিকাআপনি দেখছেন ১৮-১১-২০১৯ তারিখে পত্রিকা

খালেদা জিয়ার জামিনের শুনানি ২৫ নভেম্বর

চ্যারিটেবল মামলা

নিজস্ব প্রতিবেদক
| নগর মহানগর

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাত বছরের কারাদ-প্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের জন্য হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল আবেদনের শুনানি হবে ২৫ নভেম্বর। রোববার আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান বিষয়টি শুনানির জন্য ওইদিন ধার্য করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন। শুনানিতে খালেদা জিয়ার পক্ষে বক্তব্য উপস্থাপন করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মওদুদ আহমদ। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। 
জুলাই মাসে জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন খালেদা জিয়া। ৩১ জুলাই সেই আবেদনটি সরাসরি খারিজ (সামারিলি রিজেক্ট) করেন হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এসএম কুদ্দুস জামানের বেঞ্চ। পরে ৩ সেপ্টেম্বর জামিন চেয়ে ফের হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। ১১ সেপ্টেম্বর আবেদনটি ফেরত দেন হাইকোর্টের বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এএসএম আবদুল মোবিনের বেঞ্চ। এরই ধারাবাহিকতায় জামিন চেয়ে হাইকোর্টের খারিজ আদেশের বিরুদ্ধে এ আপিল করেন খালেদা জিয়া।
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় গত বছর ২৯ অক্টোবর খালেদা জিয়ার বিরুদ্ধে সাত বছরের কারাদ- ঘোষণা করেন পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান। ২০ জুন বিচারিক আদালত থেকে এ মামলার সব নথি হাইকোর্টে আসে। সাজার বিরুদ্ধে খালাস চেয়ে ২৩ জুন হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। একইসঙ্গে জামিন চেয়েও আবেদন করা হয়েছিল।