logo
প্রকাশ: ১২:০০:০০ AM, মঙ্গলবার, সেপ্টেম্বর ১১, ২০১৮
সেঞ্চুরিতে শেষ কুকের
স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেটকে আগেই বিদায় বলেছেন অ্যালিস্টার কুক। নয়তো এই ওভাল টেস্ট শেষে তার অবসর নিয়ে গুঞ্জন কেউ তুলতেন না। ভারতের বিপক্ষে ওভাল টেস্ট শেষে অবসর নেওয়ার ঘোষণা দিয়ে এক ইনিংসে হাফসেঞ্চুরি ও অপর ইনিংসে সেঞ্চুরি করেছেন তিনি। এখন কুক ভক্তদের আফসোস হতেই পারেÑ ইস! কুক যদি অবসরের ঘোষণা না দিতেন। কুক নিজেই কি এমন আক্ষেপে ভুগছেন! তা হয়তো কুকের মুখে শোনা যাবে। তবে ভারতের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে কুকের ব্যাটে চড়েই দারুণ অবস্থানে ইংল্যান্ড। ম্যাচের চতুর্থ দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪ উইকেটে ৩৫৫ রান তুলেছে স্বাগতিকরা। লিড দাঁড়িয়েছে ৩৯৫ রানের। বিদায়ি ইনিংসে কুক ১৪৭ রান করে বিদায় নেন। কুক ছাড়াও অধিনায়ক জো রুট ১২৫ রান করেন। 
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়ার আগে নিজের বিদায়ি টেস্টের শেষ ইনিংসে সেঞ্চুরি করার অনন্য কীর্তি গড়েছেন কুক। এছাড়া টেস্ট ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে অভিষেক এবং বিদায়ি টেস্টে সেঞ্চুরির কীর্তিও গড়লেন এ ইংলিশ ওপেনার। ক্যারিয়ারের ৩৩তম টেস্ট সেঞ্চুরির পাশাপাশি শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারাকে পেছনে ফেলে টেস্ট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ রানের মালিকও এখন সাবেক এ ইংলিশ অধিনায়ক। আরও আছে, বাঁ-হাতি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ টেস্ট রানের মালিক এখন কুক। সেই সঙ্গে ওপেনার হিসেবে সর্বোচ্চ রান, টানা টেস্ট ম্যাচ (১৫৯) খেলার রেকর্ড, ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান; আর ইংলিশদের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ডও তার দখলে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]