logo
প্রকাশ: ১২:০০:০০ AM, সোমবার, ডিসেম্বর ১৭, ২০১৮
রাঙ্গামাটি হানাদারমুক্ত দিবস আজ
রাঙ্গামাটি প্রতিনিধি

১৯৭১ সালের ১৭ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর দখল থেকে মুক্ত হয় পার্বত্য জেলা রাঙ্গামাটি। বিজয়ের এক দিন পর রাঙ্গামাটিতে আনুষ্ঠানিকভাবে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের পতাকা। মিত্র বাহিনীর পূর্বাঞ্চল কমান্ডের অধিনায়ক জেনারেল সুজন সিং ও শেখ ফজলুল হক মণি হেলিকপ্টারযোগে ১৭ ডিসেম্বর রাঙ্গামাটির রিজার্ভ বাজার এলাকার পুরোনো কোর্ট বিল্ডিং (বর্তমান বীর মুক্তিযোদ্ধা শহীদ শুক্কুর স্টেডিয়াম) মাঠে অবতরণ করেন। এখানে তারা স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। ১৯৭১ সালের মে মাসে হানাদার বাহিনীর সেনারা রাঙ্গামাটি, রামগড় ও বান্দরবানে অবস্থান নেয়। ৫ মে পার্বত্য চট্টগ্রামে ২৫ সদস্যের মুক্তিযোদ্ধা দল গঠন করা হয়। পরে এই দলের কমান্ডার হন হেমদা রঞ্জন ত্রিপুরা। ১৫ ডিসেম্বর মিত্র ও মুক্তি বাহিনীর সদস্যরা বরকল উপজেলায় পাকিস্তানি বাহিনীর ওপর আক্রমণ শুরু করেন। যৌথ বাহিনীর আক্রমণে টিকতে না পেরে হানাদাররা পিছু হটে। এ সময় তারা জেলা শহরের মানিকছড়ি ব্রিজ ধ্বংস করে দিয়ে যায়।
পাকিস্তানি বাহিনী রাঙ্গামাটি ছেড়ে গেলেও তাদের সহযোগী মিজো বাহিনীর কিছু সেনা থেকে যাওয়ায় রাঙ্গামাটি মুক্ত হতে সময় নেয়। ১৭ ডিসেম্বর স্বাধীন দেশের পতাকা উত্তোলনের সময় হাজার হাজার উৎফুল্ল জনতা রাস্তায় নেমে আসেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]