ঢাকা ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ | বেটা ভার্সন

দর্শকপ্রিয়তায় পুতুলের উপস্থাপনায় ‘পুতুলঘরে আত্মকথন’

দর্শকপ্রিয়তায় পুতুলের উপস্থাপনায় ‘পুতুলঘরে আত্মকথন’

বেশকিছুদিন হলো দেশের নন্দিত সঙ্গীতশিল্পী, কথা সাহিত্যিক পুতুলের উপস্থাপনায় নিয়মিতভাবে একটি ইউটিউব চ্যানেলে প্রচার হয়ে আসছে ‘পুতুলঘরে আত্মকথন’। নিয়মিত এই অনুষ্ঠানে উপস্থাপনার জন্য বেশ সাড়া পাচ্ছেন পুতুল। দেশের বিভিন্ন টিভি চ্যানেলে সাধারণত নিয়মিত এই ধরনের ম্যাগাজিন অনুষ্ঠান প্রচার হয়। কিন্তু ইউটিউব চ্যানেলে এই ধরনের আয়োজন খুব কমই দেখা যায়। সঙ্গীতশিল্পী পুতুল এই অনুষ্ঠানটি বেশ উপভোগ করছেন। পুতুল বলেন, ‘যেহেতু অনুষ্ঠানের নামটিই হলো পুতুলঘরে আত্মকথন।

তাই অনুষ্ঠানটির সব দিকের বিষয়ে আমারও সচেতন থাকতে হয়। যারা এই আয়োজনে অতিথি হয়ে আসেন তাদের সম্পর্কে আমার বিষদ জানতে হয়। কারণ অনুষ্ঠানে যিনি অতিথি হয়ে আসেন তার সঙ্গে কথা বলাটা বা আড্ডাটা যেন প্রাণবন্ত হয়ে ওঠে সে বিষয়টি আমার কাছে বিশেষভাবে গুরুত্ব পায়। আড্ডা প্রাণবন্ত না হলে দর্শকেরও ভালোলাগে না। তাই প্রতিটি পর্বই আমি ভীষণ মনোযোগ দিয়ে করার চেষ্টা করি। আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাই যারা এরইমধ্যে আমার অনুষ্ঠানে অতিথি হিসেবে এসেছিলেন। আগামীতেও আরো অনেকেই আসবেন। সেজন্য নিজেকে আরো প্রস্তুত করছি আমি।’ পুতুল জানান এরইমধ্যে তার নিমন্ত্রণে এই আয়োজনে অংশ নিয়েছেন গায়িকা রিজিয়া পারভীন ও অভিনেত্রী নৃত্যশিল্পী চাঁদনী। এই দুটো পর্ব শিগগরিই প্রচার হবে। এদিকে পুতুল তার একমাত্র কন্যা ‘গীতলীনা’র জন্মদিনে ‘গীতলীনা’ শিরোনামে একটি গান উপহার পেলেন। পুতুল বলেন, ‘অন্তঃসত্ত্বাকালীন সময় থেকে দুই বছরের বছরের গীতলীনা পর্যন্ত এ এক যাত্রা; একটা গল্প। গীতলীনা যখন গর্ভে আমার, তখন থেকেই এই গানটার পরিকল্পনা করেছি।

তাই তার ভূমিষ্ঠ হবার পর প্রথম কান্নাটা রেকর্ড করতে বলে রেখেছিলাম রেজাকে। সেই কান্নার শব্দ থেকে শুরু করে দুই বছরে গীতলীনার বিবর্তনের গল্প নিয়ে এই গান। সেই সঙ্গে অন্তঃসত্ত্বা থেকে মা হয়ে উঠবার আমার মনস্তাত্ত্বিক টানাপড়েনটা উঠিয়ে এনেছি সৃষ্টির মোড়কে। গানের দৈর্ঘ্য ১৭ মিনিট ৩০ সেকেন্ড। পুতুলগান যারা শোনেন বা শুনেছেন আগে, তারা এই দৈর্ঘ্য শুনে চমকাবার কথা নয়। এটাই পুতুলগান, যেখানে একটা গল্প বলি। যে গল্পটা হঠাৎ শুরু হয়ে হঠাৎ শেষ হয়ে যায় না। ধীরস্থিরে জিরিয়ে জিরিয়ে গল্পের বিস্তার ঘটে।’ গানের কথা, সুর, কম্পোজিশন পুতুলের। প্রযোজক সৈয়দ রেজা আলী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত