ঢাকা ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

মুক্তির অপেক্ষায় আলোচিত কিছু সিনেমা

মুক্তির অপেক্ষায় আলোচিত কিছু সিনেমা

ঈদ ছাড়া দেশে সিনেমাবাজার একেবারেই জমে না। শুধু ঈদ এলেই সবাই সিনেমা মুক্তি দেওয়ার প্রতিযোগিতায় মেতে ওঠেন। অথচ আলোচনায় থাকা সত্ত্বেও ঈদ পরবর্তী প্রেক্ষাগৃহগুলো ভালো কোনো সিনেমা পায় না প্রদর্শনের জন্য। মুক্তির অপেক্ষায় থাকা এ রকম কিছু আলোচিত সিনেমা নিয়েই এ প্রতিবেদন।

ঈদের সিনেমার আমেজ শেষ। সিনেমাপ্রেমী দর্শকরা এবার যেন অনেকটা অভুক্ত থেকে গেলেন। কারণ প্রতিবারের মতো এবারও ঈদে পাঁচটি সিনেমা মুক্তি পেয়েছে। কিন্তু ঠিক যেন জমে ওঠেনি। ঈদে দর্শকদের যে একটি উচ্ছ্বাস থাকে সেটা এবারের সিনেমাগুলো নিয়ে দেখা যায়নি। ‘তুফান’, ‘ময়ূরাক্ষী’, ‘ডার্ক ওয়ার্ল্ড’, ‘রিভেঞ্জ’ ও ‘আগুন্তুক’-এ পাঁচটি সিনেমা ঈদে মুক্তি পেয়েছে। এর মধ্যে একমাত্র সিনেপ্লেক্সকেন্দ্রিক দর্শক ছিল ‘তুফান’র। অন্যগুলোরও কোথাও দর্শক ছিল না। তুফান সিনেমায় শাকিব খান অভিনয় করেছেন। এ সিনেমা নিয়ে দর্শক তথা হল মালিকদের যে প্রত্যাশা ছিল, সেখানেও ব্যর্থ। সিনেপ্লেক্সগুলোতে মোটামুটি দর্শক হলেও সিঙ্গেল স্ক্রিনে খরা। হল মালিকরা দিশেহারা লোকসান নিয়ে।

ঈদ শেষ। এখন নজর, বছরের বাকি সময় মুক্তির তালিকায় থাকা অন্য সিনেমাগুলো নিয়ে। এ বছরে মুক্তির সম্ভাব্য তালিকায় রয়েছে ‘দরদ’, ‘নূর’, ‘নীলচক্র’, ‘এশা মার্ডার : কর্মফল’, ‘জংলি’, ‘নাকফুলের কাব্য’, ‘নেত্রী : দ্য লিডার’, ‘কিল হিমণ্ড২’ সিনেমাগুলো। এর পাশাপাশি অনালোচিত আরো অনেক সিনেমা রয়েছে তালিকায়। তবে সংশ্লিষ্টরা বলছেন, এ সিনেমাগুলো যদি ধারাবাহিকভাবে মুক্তি পায় তাহলে প্রেক্ষাগৃহে দর্শক ফিরবেন। কারণ এর মধ্যে কিছু সিনেমার পোস্টার, টিজার প্রকাশ হওয়ায় এক ধরনের দর্শক চাহিদা লক্ষণীয়। দর্শকদেরও প্রত্যাশা সিনেমাগুলো নিয়ে। এখন অপেক্ষা মুক্তির পর বোঝা যাবে আসল ফলাফল।

মুক্তির প্রতীক্ষায় থাকা ‘দরদ’ সিনেমাটি পরিচালনা করেছেন অনন্য মামুন। এতে অভিনয় করেছেন শাকিব খান। বলা হচ্ছে এটি প্যান ইন্ডিয়া সিনেমা। এর টিজার প্রকাশ হয়েছে ঈদের আগেই। এ সিনেমায় শাকিবের বিপরীতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী সোনাল চৌহান। ইন্দো-বাংলা জয়েন্ট ভেঞ্চারে নির্মিত সিনেমাটি আগামী সেপ্টেম্বর মুক্তির সম্ভাবনা রয়েছে। ‘মুজিব : একটি জাতির রূপকার’ সিনেমার পর আর পর্দায় দেখা যায়নি আরেফিন শুভকে। তার অভিনীত সিনেমা ‘নূর’ রয়েছে মুক্তির তালিকায়। ইতোমধ্যে সিনেমাটির ফাস্টলুক প্রকাশ হয়েছে। এটি পরিচালনা করেছেন রায়হান রাফী। এতে শুভর বিপরীতে আছেন জান্নাতুল ফেরদৌস ঐশী। একই অভিনেতার অন্য সিনেমা ‘নীলচক্র’। এটিরও চলতি বছর মুক্তির সম্ভাবনা রয়েছে। এতে শুভর বিপরীতে রয়েছেন মন্দিরা চক্রবর্তী। এদিকে ঈদুল আজহায় মুক্তির কথা থাকলেও সরে যায় সানী সানোয়ার পরিচালিত ‘এশা মার্ডার : কর্মফল’ সিনেমাটি। তবে এ বছর যে মুক্তি পাবে সেটা মোটামুটি নিশ্চিত। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ‘এশা’ ছবির নাম ভূমিকায় আছেন পূজা এগনেজ। পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছেন আজমেরি হক বাঁধন।

এদিকে সিয়ামণ্ডবুবলী অভিনীত সিনেমা ‘জংলি’ও ঈদে মুক্তির ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু অজ্ঞাত কারণে সেটি সরে যায়। সমালোচনা এড়াতে সংশ্লিষ্টরা কাজ শেষ না হওয়ার ‘অজুহাত’ দেখিয়েছেন। জানা গেছে, কাজ শেষ করে এ বছরই মুক্তি দেওয়া হবে সিনেমাটি। এতে সিনেমায় সিয়ামণ্ডবুবলীর সঙ্গে রয়েছেন অভিনেত্রী দীঘি। মুক্তির তালিকায় রয়েছে পূজা চেরী ও আদর আজাদ জুটির সিনেমা ‘নাকফুলের কাব্য’। এটি পরিচালনা করেছেন আলোক হাসান। এছাড়া কাজ শেষ করে বছর শেষে মুক্তির সম্ভাবনা রয়েছে অনন্ত জলিল-বর্ষার ‘নেত্রী : দ্য লিডার’ ও ‘কিল হিমণ্ডটু’ সিনেমা দুটি। তবে চলতি বছর নিজের সিনেমা মুক্তি দেওয়া প্রসঙ্গে অনন্ত জলিল বলেন, পাইপলাইনে দুটি সিনেমা আছে এটা সত্যি; কিন্তু আগে কাজ শুরু করব ‘কিল হিমণ্ডটু’। নির্মাতার সঙ্গে কথা হয়েছে। এটি চলতি বছরই তিনি মুক্তি দেবেন বলে জানিয়েছেন। আর ‘চিতা’ সিনেমার কাজও শুরু হবে শিগ্গির। এটি চলতি বছর মুক্তি দেওয়া হবে কিনা সেটা প্রযোজক ভালো বলতে পারবেন। অন্যদিকে, অল্প সময়ের মধ্যেই ‘নেত্রী : দ্য লিডার’ শেষ করার ইচ্ছা আছে। যদি শেষ করতে পারি, তাহলে এ বছরই সিনেমাটি মুক্তি দেব।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত